টানা নয় মাসের উন্মাদনা শেষে পর্দা নামছে বিশ্বের সবচেয়ে জমজমাট ফুটবল লিগ ‘ইংলিশ প্রিমিয়ার লিগের।’ গত কয়েক মৌসুমে বিশ্বের অন্যতম প্রেস্টিজিয়াস এই লিগের শিরোপা অনেকটাই নিজেদের ব্যক্তিগত করে নিয়েছে ম্যানচেস্টার সিটি। লিভারপুলকে ১ পয়েন্টের জন্য বঞ্চিত করেছে দুবার। গেলবার আর্সেনালের পা হড়কানোর সুযোগও ভালোভাবেই লুফে নিয়েছিল। 

এবারও ব্যতিক্রম নেই। শেষদিনে চলে যাওয়া প্রিমিয়ার লিগের লড়াইয়ে ম্যানসিটিই ফেবারিট। যদিও তাদের সামনে শর্তটা কঠিন। যেকোনো মূল্যেই ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচটায় জয় দরকার তাদের। এমনকি ড্র হলেও শিরোপা চলে যাবে আর্সেনালের কাছে। কিন্তু, ডিসেম্বরের পর থেকে হারের স্বাদ না পাওয়া সিটিই এই ম্যাচে বড় ফেবারিট। তার ওপর গত এপ্রিল থেকে প্রতিটি ম্যাচেই জয় আছে তাদের।

আর্সেনাল অবশ্য কিছুটা দুর্ভাগা নিজেদের ভাবতেই পারে। পুরো মৌসুমে দুর্দান্ত খেলেও হয়ত আরও একবার দ্বিতীয় হয়েই লিগ শেষ করতে হবে গানার্সদের। পুরো মৌসুমে ম্যানসিটির সমান জয় এবং হার তাদেরও। কিন্তু একটা ম্যাচ বেশি ড্র করেই নিজেদের কপাল পুড়িয়েছে তারা। আজ এভারটনের বিপক্ষে ঘরের মাঠে নিজেদের জয়ের পাশাপাশি ম্যানসিটির পয়েন্ট হারানোর দিকেও নজর থাকবে তাদের। 

৩৭ ম্যাচ শেষে আর্সেনালের পয়েন্ট ৮৬। গোল ব্যবধান +৬১। আর ম্যানচেস্টার সিটির পয়েন্ট সমান ম্যাচে ৮৮। গোল ব্যবধান +৬০। স্বাভাবিকভাবেই তাই জয়টাই হবে ম্যানসিটির একমাত্র চাওয়া। 

 

ইউরোপিয়ান স্পট চ্যালেঞ্জ 

প্রিমিয়ার লিগের শেষ দিনে জমজমাট লড়াই হবে ইউরোপা লিগের অংশগ্রহণ নিয়ে। আগেই নির্ধারিত হয়েছে সেরা চারে থাকা ম্যানসিটি, আর্সেনাল, লিভারপুল এবং অ্যাস্টন ভিলা থাকছে চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপা লিগের জন্য লড়ছে চার দল। 

চেলসি বর্তমানে আছে টেবিলের ছয়ে। আর টটেনহাম আছে ৫ নম্বরে। দুই দলের পয়েন্ট পার্থক্য তিন। সাত এবং আটে থাকা নিউক্যাসেল ও ম্যান ইউনাইটেডও লড়বে ইউরোপিয়ান স্পটের জন্য।

 

যারাই ম্যাচ শেষে পাঁচে থাকবে তারা চলে যাবে উয়েফা ইউরোপা লিগে। এক্ষেত্রে টটেনহামের সম্ভাবনাই বেশি। ছয়ে থাকা দলটাও ইউরোপা লিগে যেতে পারে। তবে সেক্ষেত্রে নির্ভর করতে হবে এফএ কাপের ফাইনালের ওপর। 

এফএ কাপের ফাইনালে ম্যানসিটি জিতলে টেবিলের ছয়ে থাকা দলটা যাবে ইউরোপা লিগে। একইসঙ্গে সপ্তম স্থানে থাকা দল যাবে কনফারেন্স লিগে। আর ম্যানচেস্টার ইউনাইটেড জয় পেলে তারা যাবে ইউরোপা লিগে। সেক্ষেত্রে ছয়ে থাকা দলটি পরের মৌসুমে খেলবে কনফারেন্স লিগ কনফারেন্স লিগ।

রেলিগেশন ব্যাটল 

রেলিগেশন জোনে লুটন টাউন এক অবিশ্বাস্য সমীকরণের সামনে দাঁড়িয়ে। মাত্রই প্রিমিয়ার লিগে আসা দলটিকে আজ কেবল জয় পেলেই হবে না, একইসঙ্গে নটিংহ্যাম ফরেস্টের সাথে ১২ গোল ব্যবধানও টপকাতে হবে তাদের। যেটা একপ্রকার অসম্ভব বলেই ধরে নেয়া যায়। 

জেএ