কিংস অ্যারেনায় ম্যাচ খেলে বাংলাদেশ পুলিশ দল ভেন্যু ত্যাগ করেছে। বসুন্ধরা কিংসের ফুটবলাররা ম্যাচ জার্সি বদলে পাঁচ বারের চ্যাম্পিয়ন লেখা জার্সি নিয়ে পড়ে ট্রফি গ্রহণের অপেক্ষায়। যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন কিংসের অধিনায়ক রবসন রবিনহোর হাতে কিছুক্ষণ পর ট্রফি তুলে দেন৷ বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন শেষ মুহূর্তে অনুষ্ঠানে উপস্থিত হননি। 

ট্রফি নিয়ে রবসন চ্যাম্পিয়ন বোর্ডের সামনে আসেন। সবাই তাকে ঘিরে উল্লাস শুরু করেছে। টানা পাঁচ বার লিগ চ্যাম্পিয়ন হওয়া বসুন্ধরা কিংসও উপলক্ষ রাঙিয়েছে। ফ্লাডলাইট বন্ধ করে আতশবাজি পুড়িয়েছে কয়েক মিনিট। তখন ট্রফি নিয়ে খেলোয়াড়রা নেচেছে। সেই নাচানাচিতে অংশ নিয়েছিলেন কোচিং স্টাফ ও কর্মকর্তারাও। ঘরোয়া ফুটবল লিগে চ্যাম্পিয়নে এমন উদযাপন আর হয়নি কখনো। 

যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন খেলা শেষ হওয়ার কয়েক মিনিট আগে আসেন৷ পুরস্কার মঞ্চ তৈরি ও আনুষাঙ্গিক ব্যবস্থাপনায় আধঘন্টা সময় লাগে। সেই সময় ফ্লাডলাইট আধো আলো নিভিয়ে গান বাজিয়েছে, ‘ডিয়ার বসুন্ধরা কিংস।’ চ্যাম্পিয়ন উদযাপনে মধ্যবিরতিতে কিংস শিশুদের খেলার সুযোগ দিয়েছে। 

বসুন্ধরা কিংসের সামনে ট্রেবল জয়ের হাতছানি। বুধবার মোহামেডানকে হারাতে পারলে আরেকটি কীর্তি গড়বে কিংস। তাই আরো চমক ক্লাবের সভাপতির কন্ঠে, ‘বললে তো আর চমক থাকে না। চমক চমকই থাকুক। ট্টেবল জিতলে কিছু একটা হবে।’ 

বসুন্ধরা কিংস ঘরোয়াতে অপ্রতিরোধ্য। আন্তর্জাতিক অঙ্গনে ব্যর্থ। এএফসি ক্লাব পর্যায়ে নতুন ফরম্যাট করেছে। সেই কঠিন ফরম্যাটেও ভালো কিছু করার অঙ্গীকার ক্লাব সভাপতির, ‘এবার নতুন ফরম্যাটে বাংলাদেশের ক্লাবগুলোর কঠিন প্রতিপক্ষের সঙ্গে পড়তে পারে। আমরা সেভাবে নিজেদের প্রস্তুত করছি।’ 

বসুন্ধরা কিংস প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন হয়েছে আগের রাউন্ডে মোহামেডানকে হারিয়ে। বুধবার ফেডারেশন কাপের ফাইনাল বসুন্ধরা কিংসের ট্রেবল জয়ের মিশন। তাই আজ নিয়মিত একাদশের অনেক খেলোয়াড়কে বাইরে রেখে দল সাজান কোচ অস্কার। দ্বিতীয় সারির কিংস ম্যাচে লিড নেয় ৪২ মিনিটে। শেখ মোরসালিনের বাড়ানো বলে রবসনের ক্রসে নাইজেরিয়ান এমফোম উদো হেডে গোল করেন৷ বিরতির পর জেগে উঠে পুলিশ। ৫০ মিনিটে বক্সের সামনে দুরপাল্লার শটে ইংল্যান্ড প্রবাসী মাহাদী ইউসুফ খান গোল করে সমতা আনেন। এই বলের যোগানদাতা ছিলেন ভেনেজুয়েলার এডওয়ার্ড মরেনো। ১৮ মিনিট পর তিনি নিজেই গোল করেন৷ সংঘবদ্ধ আক্রমণে কাজেম শাহ'র পাসে মরেনো গোল করেন৷। 

পুলিশ লিড নিয়ে বেশিক্ষণ রাখতে পারেনি৷ দুই মিনিট পরই রবসনের বাড়ানো বলে ডোরিয়েল্টন সমতা আনেন। বাকি সময় আর গোল না হওয়ায় ২-২ সমতায় শেষ হয় ম্যাচ৷ 

দুই রাউন্ড আগে কিংস চ্যাম্পিয়ন ট্রফি পেয়েছে। মোহামেডান-কিংস ম্যাচে লিগ নিষ্পত্তি হওয়ায় সেই ম্যাচের রেফারিরাও পেয়েছেন মেডেল। টুর্নামেন্টের ফাইনাল পরিচালনা রেফারিদের এমন স্বীকৃতি পেলেও লিগের সুনির্দিষ্ট কোনো ম্যাচের জন্য পদক গলায় পড়ানোর ঘটনাও আগে দেখা যায়নি। 

এজেড/জেএ