জুভেন্টাসের সাম্প্রতিক সাফল্যের পুরোটা জুড়েই ছিলেন একজন। ম্যাসিমিলানো অ্যালেগ্রি। তুরিনের বুড়িদের টানা চারবার জিতিয়েছিলেন লিগ শিরোপা। অবশ্য ২০২০ সালের পর থেকেই ইতালিয়ান লিগে জুভেন্টাসের রাজত্বের অবসান হয়। এরপর দুবার শিরোপা পেয়েছে ইন্টার। একবার করে পেয়েছে এসি মিলান এবং নাপোলি। 

২০২১ সালে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়ার পর গত সপ্তাহেই প্রথম শিরোপা পেয়েছিল ইতালির সবচেয়ে সফল ক্লাবটি। ক্লাবকে কোপা ইতালিয়া কাপ চ্যাম্পিয়ন করেছেন। কিন্তু এর দুদিন পরেই ছাঁটাই হতে হলো তাকে। চাকরি খোয়ানোর মূল কারণ অবশ্য তার খারাপ ব্যবহার। আতালান্টার বিরুদ্ধে ফাইনালে রেফারিদের সঙ্গে খারাপ আচরণ করে লাল কার্ডও দেখেন আলেগ্রটা

অবশ্য ফাইনালে আলেগ্রির একাধিক আচরণ ভাল ভাবে নেননি জুভেন্টাস কর্তৃপক্ষ। ১-০ গোলে জয়ের পর উদ্‌যাপনের সময় ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর ক্রিস্টিয়ানো জিয়োনতোলির সঙ্গেও কোচ অপমানজনক ব্যবহার করেন বলে অভিযোগ আছে এই ইতালিয়ান কোচের বিপক্ষে। এ ছাড়াও খেলার পর সংবাদ সম্মেলনে ইতালির এক সংবাদমাধ্যমের প্রধান সম্পাদককে হুমকি দেওয়ার অভিযোগও রয়েছে। এতকিছুর পরই মূলত আলেগ্রিকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয় জুভেন্টাস কর্তৃপক্ষ। 

ক্লাবের পক্ষে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‘জুভেন্টাস আজ বিবৃতিতে জানিয়েছে, কোপা ইতালিয়া ফাইনাল ম্যাচের সময় এবং ফাইনালের পর নির্দিষ্ট কিছু আচরণের জন্য কোচকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরুষদের দলের প্রধান কোচের পদ থেকে আলেগ্রিকে অব্যাহতি দেওয়া হচ্ছে।’

বিবৃতিতে আরও বলা হয়, 'ইতালিয়ান কাপ ফাইনালের সময় এবং পরে কিছু আচরণের ভিত্তিতে বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এমন আচরণ যা জুভেন্টাসের মূল্যবোধের সাথে বেমানান বলে ক্লাব কর্তৃপক্ষ মনে করে এবং যারা এই ক্লাবের প্রতিনিধিত্ব করে তাদের অবশ্যই এই সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।' 

অবশ্য জোর গুঞ্জন ছিল চলতি মৌসুমের শেষে এমনিতেই আলেগ্রিকে কোচের পদ থেকে সরিয়ে দিতো জুভেন্টাস। পরবর্তী কোচ হিসাবে শোনা যাচ্ছিল থিয়াগো মোত্তার নাম। তবে দুই ম্যাচ বাকি থাকতেই এলো সিদ্ধান্ত।

আবার ইতালির ফুটবল ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটিও আলেগ্রির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। লাল কার্ড দেখায় এমনিতেই দু’ম্যাচের জন্য ডাগআউটের বাইরে থাকতে হতো তাকে। অবশ্য এই শাস্তির পরিমাণ বাড়তে বলে আভাস রয়েছে। 

২০২১ সালের দ্বিতীয়ার্ধে জুভেন্টাসের কোচ হিসাবে দায়িত্ব নিয়েছিলেন আলেগ্রি। এ বারের কোপা ইতালিয়া ছাড়া ক্লাবকে আর কোনও ট্রফি দিতে পারেননি তিনি। লিগের পয়েন্ট তালিকায় জুভেন্টাস রয়েছে চতুর্থ স্থানে। প্রথম দফায় তিনি জুভেন্টাসের কোচ হয়েছিলেন ২০১৪ সালে। সে বার টানা চার বার ক্লাবকে লিগ চ্যাম্পিয়ন করেছিলেন। 

জেএ