বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপা নিষ্পত্তি হয়েছে আগেই। এখন অপেক্ষা শুধু রেলিগেশনের। আজ (শুক্রবার) ঐতিহ্যবাহী ব্রাদার্স ইউনিয়নের অবনমনও নিশ্চিত হয়ে গিয়েছিল প্রায়। গোপালগঞ্জ ভেন্যুতে আবাহনী ব্রাদার্স ইউনিয়নকে ৭-১ গোলে হারিয়েছে। ময়মনসিংহে মোহামেডান রহমতগঞ্জের কাছে হারলেই ব্রাদার্সের অবনমন হতো। ম্যাচের শেষ মিনিটে মোহামেডানের অধিনায়ক সোলেমান দিয়াবাতে গোল করে রহমতগঞ্জের বিপক্ষে ড্র করে। এতে ব্রাদার্সেরও ক্ষীণ আশা বেঁচে রইল। 

১৬ ম্যাচ শেষে দশ দলের মধ্যে ৭ পয়েন্ট নিয়ে ব্রাদার্স সবার নিচে। সমান ম্যাচে রহমতগঞ্জের পয়েন্ট ১২। রহমতগঞ্জ বাকি দুই ম্যাচের মধ্যে একটিতে জিতলেই অবনমন এড়াতে পারবে। অন্যদিকে, ব্রাদার্স ইউনিয়নকে পরবর্তী দুই ম্যাচই জিতবে হবে, পাশাপাশি রহমতগঞ্জ হারলেই কেবল প্রিমিয়ারে টিকে থাকবে গোপীবাগের দলটি। রহমতগঞ্জ দুই ম্যাচের মধ্যে একটি ড্র আর ব্রাদার্স পরের দুই ম্যাচ জিতলে তখন দুই দলের সমান ১৩ পয়েন্ট হবে। তখন বাইলজ অনুযায়ী প্লে-অফ অনুষ্ঠিত হবে। দশ দলের মধ্যে অবনমিত হবে একটি দলই। গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব দলবদলের শেষদিন নাম প্রত্যাহার করায় তাদেরও অবনমন হিসেবে গণ্য করা হয়েছে।

ময়মনসিংহে রফিকউদ্দিন আহমেদ ভূঁইয়া স্টেডিয়ামে মোহামেডান ম্যাচের প্রথমার্ধের এক পর্যায়ে ২-০ গোলের লিডে ছিল। জাফর ইকবাল ও সুলেমান দিয়াবাতের গোলে মোহামেডান ২১ মিনিটে দুই গোলে এগিয়ে যায়। বিরতির আগে বোয়েটাংয়ের গোলে খেলায় ফিরে রহমতগঞ্জ। ৪১ মিনিটে পেনাল্টি থেকে স্যামুয়েল পুরান ঢাকার ক্লাবকে সমতায় ফেরান।

বিরতির পর স্যামুয়েল আবারও গোল করলে লিড নেয় রহমতগঞ্জ। রহমতগঞ্জ দ্রুত সমতা আনলেও, মোহামেডানকে সমতায় ফিরতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। উল্টো আরও পিছিয়ে পড়তে পারত সাদা-কালো জার্সিধারী দলটি। ৮৯ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও লিড বাড়াতে পারেনি রহমতগঞ্জ। সেই খেসারত তাদের দিতে হয়েছে ইনজুরি সময়ের শেষ মিনিটে গোল হজম করে। অধিনায়ক সুলেমান দিয়াবাতে গোল করে দলকে একটি পয়েন্ট এনে দিয়েছেন।

মোহামেডানের এক পয়েন্ট পাওয়ার দিনে আবাহনী পেয়েছে বড় জয়। গোপালগঞ্জে ব্রাদার্স ইউনিয়নকে গোল বন্যায় ভাসিয়েছে তারা। আবাহনীর গ্রানাডার ফুটবলার কর্নেলিয়াস স্টুয়ার্ট চার গোল, ওয়াশিংটন জোড়া ও মারাজ একটি গোল করেছেন। ব্রাদার্স ৫০ মিনিটে দশ জনের দলে পরিণত হয়। তা সত্ত্বেও ৭৯ মিনিটে একটি গোল পরিশোধ করে ব্রাদার্স।

গোপালগঞ্জে আবাহনী ব্রাদার্স ইউনিয়নকে ৭-১ ব্যবধানে হারানোয় এখন মোহামেডানের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে আছে। আবাহনী ও মোহামেডানের সমান ২৯ পয়েন্ট হলেও গোল ব্যবধানে অবশ্য মোহামেডানই দ্বিতীয় স্থানে।

বসুন্ধরা কিংস অ্যারেনায় অনুষ্ঠিত দিনের আরেক ম্যাচে শেখ রাসেল ১-১ গোলে চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ড্র করেছে। এতে রাসেল ১৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে সপ্তম আর ১৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে চট্টলার দলটি।

এজেড/এএইচএস