এশিয়ান ফুটবল কনফেডারেশনের ক্লাব প্রতিযোগিতার ফরম্যাট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত। কয়েক বছর পর আবার পরিবর্তন এসেছে ফরম্যাটে। শীর্ষ দেশের ক্লাবগুলো এএফসি চ্যাম্পিয়ন্স লিগে এলিটে এরপর এএফসি চ্যাম্পিয়ন্স লিগ আর সর্বশেষ স্তর এএফসি চ্যালেঞ্জ লিগ। প্রস্তাবিত এই ফরম্যাট আজ এএফসি’র বার্ষিক সাধারণ সভায় অনুমোদিত হয়েছে। 

নতুন ফরম্যাটে এশিয়ান ফুটবল কনফেডারেশন ক্লাব পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব কমলো। সাম্প্রতিক সময়ে লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এএফসি কাপের মূল পর্বে এবং টুর্নামেন্ট চ্যাম্পিয়ন/লিগ রানার্স আপ এএফসি কাপের প্লে অফ খেলত। এএফসির নতুন প্রতিযোগিতার ফরম্যাটে বাংলাদেশের একটি ক্লাব খেলার সুযোগ পাবে। সেটা সরাসরি গ্রুপ পর্বে নয়, প্লে অফের মাধ্যমে।

বসুন্ধরা কিংস লিগ চ্যাম্পিয়ন হওয়ায় তারাই চ্যালেঞ্জ লিগের প্লে অফে খেলবে এটাই অনুমেয়। লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে সেই মূল পর্বে খেলতে হলে প্লে অফ খেলে যেতে হবে। জুলাই মাসের শেষে এবং আগস্টে প্লে অফ রয়েছে চ্যালেঞ্জ লিগের। সেই প্লে অফ এক লেগেই হওয়ার কথা। বসুন্ধরা কিংস প্লে অফের কোন পর্যায়ে অংশ নেবে সেটা এখনো নিশ্চিত নয় বাফুফে। এএফসি’র নতুন ফরম্যাট অনুযায়ী চ্যালেঞ্জ লিগের মূল পর্ব হবে ২০ দল নিয়ে।

এএফসি চ্যালেঞ্জ লিগের ২০ সেকেন্ডের একটি প্রোমো করেছে। অতি ক্ষুদ্র ২০ সেকেন্ডের মতো বাংলাদেশের ক্লাব কিংসের ফুটেজই রয়েছে ৬ সেকেন্ড। প্রোমোর শুরুতেই কিংসের ফুটবলারদের গোলের পর উল্লাস ও কিংস অ্যারেনায় দর্শকদের উদযাপনের ফুটেজ রয়েছে।

বসুন্ধরা কিংস ঘরোয়া লিগে দাপট দেখালেও আন্তর্জাতিক অঙ্গনে ব্যর্থই। দেশে দাপট দেখানো ক্লাবটি এএফসি কাপের গ্রুপ পর্ব পার হতে পারেনি একবারও। বসুন্ধরা কিংস গত মৌসুমে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের প্লে অফে খেলেছিল। ঢাকা আবাহনী জোনাল সেমিফাইনাল খেলে বাংলাদেশের ক্লাব পয়েন্ট বৃদ্ধি পাওয়ায়। আবাহনীর কর্মের সুফল ভোগ করলেও কিংস নিজেরা তেমন কিছু করতে পারেনি। ফলে এখন গত বারের চেয়ে আরো এক ধাপ নিচে গিয়ে খেলতে হচ্ছে বাংলাদেশের ক্লাবকে।

দক্ষিণ এশিয়ার মধ্যে একমাত্র ভারত দ্বিতীয় স্তরে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে দু’টি পেয়েছে। একটি ক্লাব সরাসরি আরেকটির প্লে অফ খেলতে হবে। দক্ষিণ এশিয়ার অন্য ছয় দেশ তৃতীয় স্তরে প্লে অফ খেলে মূল পর্বে জায়গা করে নিতে হবে। তৃতীয় স্তরে কুয়েত, তুর্কমেনিস্তান ও লেবানন থেকে একটি করে সরাসরি খেলবে। দক্ষিণ এশিয়ার দেশগুলো এএফসি কম্পিটিশনে পশ্চিম জোনে।

এজেড/এইচজেএস