বসুন্ধরা কিংসকে আচমকা প্যারিস সেইন্ট জার্মেইন বা বায়ার্ন মিউনিখের সঙ্গে তুলনা করলে খানিক অবাক লাগারই কথা। মানে, খেলায়, প্রভাব কিংবা ভক্তসমাজ– সব বিবেচনাতেই ইউরোপিয়ান জায়ান্টদের চেয়ে যোজন যোজন পিছিয়ে বাংলাদেশে ক্লাব। কিন্তু নিজেদের প্রেক্ষাপট বিবেচনায় এমন ক্লাবের পাশে কিংসের নাম না এনে উপায় কই! 

২০১৯ থেকে ২০২৪। টানা পাঁচবার বাংলাদেশের ফুটবল লিগে চ্যাম্পিয়ন হয়েছে বসুন্ধরা কিংস। এমন নজির বাংলাদেশের সাপেক্ষা নেই আর কারোরই। স্বাধীনতার আগে ঢাকা ওয়ান্ডারার্সের ষাটের দশকের মধ্যে পাঁচ বার চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব রয়েছে। তবে সেটা টানা নয়। ১৯৪৮ সাল থেকে শুরু হওয়া ঢাকা লিগে বসুন্ধরা কিংস ক্রমেই নিজেদের অনন্য স্থানে নিচ্ছে। 

টানা ৫ লিগ জয়ের কৃতিত্ব বাংলাদেশের সাপেক্ষে বসুন্ধরা কিংসের আধিপত্য ইঙ্গিত করলেও বৈশ্বিক পর্যায়ে অনেকটাই পিছিয়ে থাকছে এই কৃতিত্ব। শুধুমাত্র এশিয়ান দেশগুলো বিবেচনায় নিলে বসুন্ধরা কিংসের টানা ৫ লিগ জয় থাকবে সেরা দশের বাইরে। 

এশিয়া অঞ্চলে সবচেয়ে বেশি সময় ধরে লিগ শিরোপা নিজেদের কাছে রেখেছে জর্ডানের আল-ফাইসালি এফসি। জর্ডানের লিগে বর্তমানে দ্বিতীয় স্থানে আছে তারা। তবে তাদের আধিপত্য দেখা গিয়েছিল ১৯৫৯ থেকে ১৯৭৪ সময়কালে। ১৯৬৭ থেকে ১৯৬৯ পর্যন্ত জর্ডানে ফুটবল লিগ হয়নি। এছাড়া এই সময়ের মধ্যে প্রতিবারই চ্যাম্পিয়ন হয় আল ফাইসালি। 

তবে টানা লিগ শিরোপা জেতার বৈশ্বিক রেকর্ডের মালিকা তাফিয়া এফসি। ওশেনিয়া অঞ্চলের দেশ ভানুয়াতুর লিগের ক্লাবটি। ভানুয়াতুর লিগ শিরোপা  ১৯৯৪ থেকে টানা ১৫ বার জয় করেছিল তারা। এরপরে আছে জিব্রাল্টার লিগের দল লিংকন এবং লাটভিয়ার লিগের দল স্কোন্টো রিগা। তারা লিগ টাইটেল টানা ১৪ বছর জয় করেছে। 

এদের মধ্যে স্কোন্টো রিগার কৃতিত্বটাই অবশ্য সবচেয়ে বেশি পরিচিতি পেয়েছে। জিব্রাল্টার এবং ভানুয়াতুতে লিগ শিরোপার কাঠামো অন্যান্য লিগের চেয়ে খানিক ব্যতিক্রম। টানা লিগ শিরোপা জয়ের কৃতিত্ব তাই লাটভিয়ান ক্লাব স্কোন্টো রিগাকেই দেয়া হয়। ১৯৯১ থেকে ২০০৪ পর্যন্ত লিগ শিরোপা পেয়েছিল তারা। এসময় লাটভিয়ান ফুটবলের প্রায় সব ফুটবলারই উঠে এসেছেন এই ক্লাব থেকে। 

এশিয়ান লিগে আল-ফাইসালির পরেই আছে আল-আনসার এফসি। লেবাননের এই ক্লাবটি ১৯৮৮-৮৯ মৌসুম থেকে পরের ১১ মৌসুম টানা শিরোপা জয় করেছে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগেও আছে টানা ১১ বছর লিগ শিরোপা জেতার নজির। জার্মান বুন্দেসলিগায় ২০১২ সালের পর থেকে ২০২৩ পর্যন্ত টানা ১১ বছর লিগ শিরোপা গিয়েছে বাভারিয়ানদের ঘরে। চলতি বছর যে আধিপত্য ভেঙেছে বায়ার লেভারকুসেন। 

বর্তমানে টানা লিগ শিরোপা জয়ের বেলায় সবার চেয়ে এগিয়ে বুলগেরিয়ান লিগের ক্লাব লুডোগোরেৎজ রাজগার্ড। নিজেদের টানা ১২তম লিগ জয় করেছে তারা। এই মুহূর্তে চ্যাম্পিয়নশিপ রাউন্ডে আছে শীর্ষে। এশিয়ান ক্লাবগুলোর আধিপত্য দেখাচ্ছে দুই ক্লাব। সবশেষ মৌসুমে নিজেদের ১০ম শিরোপা নিশ্চিত করেছে মালেশিয়ার দারুল তাজিম এফসি এবং তাজিকিস্তানের ইসতিকলোল দুশানবে। 

জেএ