চলতি মৌসুম শেষেই যে কিলিয়ান এমবাপে প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি) ছেড়ে যাবেন, সেই খবর পুরোনো। তবুও কিছুতেই নিজের মুখে সেই ঘোষণা–টি দিচ্ছিলেন না ২০১৮ বিশ্বকাপজয়ী তারকা। অবশেষে এক ভিডিও বার্তায় প্যারিস ছাড়া নিয়ে এমবাপে আবেগঘন বার্তা দিয়েছেন। তার বিদায়ে বড় অঙ্কের অর্থ নিজেদের পকেটে পুরেছে পিএসজি, যদিও ফ্রি এজেন্ট হওয়ায় তারা এমবাপের নতুন ক্লাব থেকে কোনো আয় করতে পারছে না।

গতকাল এক ভিডিও বার্তায় পিএসজি ছাড়া নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড। এমবাপে বলেন, ‘আমি সবসময় আপনাদের বলেছি, যখন সময় আসবে আমি বলব। পিএসজিতে এটাই আমার শেষ মৌসুম। আমি চুক্তি নবায়ন করব না এবং কয়েক সপ্তাহের মধ্যেই পিএসজির সঙ্গে এই যাত্রা শেষ হয়ে যাবে। এটি অনেক আবেগের ব্যাপার। অনেকগুলো বছর আমি এখানে কাটিয়েছি, যে ক্লাবটি আমাকে সুযোগ দিয়েছিল, ফ্রান্সের সবচেয়ে বড় ক্লাব এবং বিশ্বের বড় ক্লাবগুলোর একটিতে খেলতে পারাটা সম্মানের।’

ক্লাবের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি আরও বলেন, ‘পিএসজি আমাকে তাদের এখানে আসার, ভীষণ চাপ নিয়ে একটি ক্লাবে খেলার, অবশ্যই একজন খেলোয়াড় হিসেবে বেড়ে ওঠার, ইতিহাসের সেরা কয়েকজন খেলোয়াড় এবং গ্রেট চ্যাম্পিয়নদের সঙ্গে খেলার সুযোগ করে দিয়েছিল। এটা (বিদায় বলাটা) কঠিন এবং আমি কখনও ভাবিনি যে এই ঘোষণা দেওয়া এতটা কঠিন কাজ হবে। কিন্তু আমি মনে করি, আমার এটার প্রয়োজন…সাত বছর পর একটা নতুন চ্যালেঞ্জ নেওয়া।’

আগামী রোববার তুলুজের বিপক্ষে পিএসজির জার্সিতে নিজের শেষ ম্যাচ খেলার কথাও জানান এমবাপে, ‘আমি আপনাদেরকে জানাতে চাই, পিএসজির হয়ে এটাই ছিল আমার শেষ মৌসুম। আমি আর মেয়াদ বাড়াচ্ছি না, এই যাত্রা পরবর্তী কয়েক সপ্তাহেই শেষ হতে যাচ্ছে। রোববার পার্ক দ্য প্রিন্সেসে আমার শেষ ম্যাচ খেলব।’ যদিও এমবাপে নিজের পরবর্তী গন্তব্যের নাম জানাননি। তবে ইউরোপীয় প্রায় সব গণমাধ্যমই সেটা যে রিয়াল মাদ্রিদই হচ্ছে তা জানান দিচ্ছে প্রতিবেদনে।

এমবাপের বিদায়ের পর পিএসজির ২২৫ মিলিয়ন ইউরো বেচে যাবে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন সাংবাদিক বেন জ্যাকবস। এর মানে এমবাপের জন্য ক্লাবটির বেতন, ট্যাক্স ও সামাজিক নিরাপত্তা বাবদ ব্যয় করা অর্থ এখন ক্লাবটি অন্য ফুটবলার কেনার জন্য বিনিয়োগ করতে পারবে। জ্যাকবসের মতে, চলতি গ্রীষ্মে ওই অর্থ কাজে লাগিয়ে বেশ কয়েকজন ফুটবলার কিনতে পারে পিএসজি। বিশেষত তারা তরুণ প্রতিভা খোঁজার কাজ চালিয়ে আসছে গত মৌসুম থেকে।

প্রায় একই কথা বলছেন আরেক প্রখ্যাত দলবদল বিষয়ক সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো। এক টুইট বার্তায় তিনি বলেন, ফ্রি–এজেন্ট হিসেবে এমবাপে পিএসজি ছাড়বেন, এতে পিএসজির ২০০ মিলিয়ন ইউরোরও বেশি অর্থ বেচে যাবে। এমনকি এক বছরের চুক্তির মেয়াদ বাড়িয়ে নেওয়ার যে সুযোগ এই ফরোয়ার্ডের সামনে ছিল, সেটি না হওয়ায় ৮০ মিলিয়ন ইউরো লয়্যাল্টি বোনাসও তাদের দিতে হবে না। ফলে ফরাসি জায়ান্টরা ৪/৫ জন ফুটবলারের জন্য নতুন বিনিয়োগ করতে পারবে।

উল্লেখ্য, আরেক ফরাসি ক্লাব মোনাকো থেকে ২০১৭-১৮ মৌসুমে ধারে (লোন) পিএসজিতে নাম লেখান এমবাপে। পরের মৌসুমেই তাকে পাকাপাকিভাবে দলে নেয় পার্ক দ্য প্রিন্সেসের ক্লাবটি। এমবাপে ঘরোয়া প্রতিযোগিতায় সফল হলেও, পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে না পারার আক্ষেপ নিয়ে বিদায় নিচ্ছেন। প্যারিসিয়ানদের হয়ে তিনি ছয়টি ফরাসি লিগ ওয়ান জিতেছেন। তবে তার ব্যক্তিগত সাফল্য বেশ সমৃদ্ধ। এমবাপে এখন পর্যন্ত সবমিলিয়ে পিএসজির হয়ে ৩০৬ ম্যাচে ২৫৫ গোল ও ১০৮ অ্যাসিস্ট করেছেন।

এএইচএস