ঘরোয়া ক্রীড়াঙ্গনের দ্বৈরথ মানেই ছিল আবাহনী–মোহামেডান। সেই দ্বৈরথ এখন পরিণত হয়েছে আবাহনী–বসুন্ধরা কিংসে। সেই লড়াইয়েও আবাহনীর চেয়ে কিংস ব্যাপক এগিয়ে রয়েছে। যদিও আজ (শনিবার) কিংস অ্যারেনায় সাম্প্রতিক সময়ের মধ্যে আবাহনী দুর্দান্ত ম্যাচ খেলেছে, তবে ২-১ গোলে হেরেই মাঠ ছাড়তে হয়েছে সফরকারীদের। 

এখন পর্যন্ত ১৪ ম্যাচে বসুন্ধরা কিংসের পয়েন্ট ৩৭। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা মোহামেডানের সংগ্রহ ২৮ পয়েন্ট। কিংসের পরবর্তী ম্যাচ মোহামেডানের বিপক্ষেই। ওই ম্যাচে কিংস জিতলে ৪০ পয়েন্ট নিয়ে পঞ্চম শিরোপা উল্লাসে মাতবে। বাকি তিন ম্যাচ হারলেও তাদের অন্য কোনো দল স্পর্শ করতে পারবে না।

১১ মে ময়নমসিংহের রফিকউদ্দিন আহমেদ ভূঁইয়া স্টেডিয়ামে ম্যাচটি ড্র হলেও শিরোপা অনেকটা নিশ্চিতই থাকবে কিংসের। কারণ পরবর্তী তিন ম্যাচ কিংস হারলে এবং মোহামেডান জিতলে তখন দুই দলের সমান ৩৮ পয়েন্ট হবে। সেক্ষেত্রে শিরোপা নির্ধারণ হবে প্লে-অফে। যদিও কিংসের এত জটিলতার মধ্যে পড়ার সম্ভাবনা নেই বললেই চলে।

আবাহনী-কিংসের ম্যাচ মানেই উত্তেজনা। আজকের ম্যাচও ব্যতিক্রম ছিল না। প্রথমার্ধে দুই গোল করে লিড নিয়েছিল কিংস। দ্বিতীয়ার্ধে এক গোল পরিশোধ করে দুর্দান্তভাবে খেলায় ফিরে আবাহনীও। খেলার অন্তিম মুহূর্তে হৃদয়ের শট পোস্টে না লাগলে এক পয়েন্ট নিয়ে ফিরতে পারতো আবাহনী। কিন্তু হতাশা নিয়ে তাদের মাঠ ছাড়তে হয়।

৫ মিনিটে ফরোয়ার্ড রাকিব হোসেনের গোলে লিড নেয় কিংস। ম্যাচের ২২ মিনিটে ব্যথা পেয়ে কিংসের গোলরক্ষক আনিসুর রহমান জিকো মাঠ ছাড়েন। তার পরিবর্তে কিপিং করতে নামেন মেহেদী হাসান শ্রাবণ। জিকো মাঠ ছাড়ার দশ মিনিট পর কিংস পেনাল্টি পায়। বক্সে কিংসের মিগেলকে আবাহনীর মিলাদ ফেলে দেওয়ায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আবাহনীর খেলোয়াড়রা চরম প্রতিবাদ করেন, কিন্তু সিদ্ধান্ত বদল হয়নি। মিগেল পেনাল্টি থেকে কিংসের ব্যবধান দ্বিগুণ করেন। 

দ্বিতীয়ার্ধে আবাহনী প্রাধান্য বিস্তার করে খেলে। ৪৯ মিনিটে ওয়াশিংটনকে পাস দিয়ে বক্সে ঢুকে পড়েন কর্নেলিয়াস, ব্রাজিলিয়ানের ক্রসে এক ডিফেন্ডারের পা ছুঁয়ে ৬ গজের ভেতরে জায়গা করে নিয়ে গ্রানাডিয়ান দারুণ প্লেসিংয়ে গোল করেন। সাত মিনিট পর সমতা আনার সুযোগ হাতছাড়া করেন এই কর্নেলিয়াসই। কিংস দ্বিতীয়ার্ধে অনেকটাই ম্রিয়মাণ ছিল। দ্বিতীয়ার্ধের ইনজুরি সময়ে বক্সের বাইরে থেকে হৃদয়ের জোরালো শট ক্রসবারে লেগে ফেরত আসলে হার নিয়ে মাঠ ছাড়তে হয় ক্রুসিয়ানীর শিষ্যদের। ১৪ ম্যাচে আবাহনীর পয়েন্ট ২৫। আজকের হারের পর আবাহনী শিরোপা লড়াই থেকে একেবারে ছিটকে গেল। এখন তাদের দৌড় হবে রানার্স-আপের জন্য। 

এজেড/এএইচএস