ম্যানচেস্টার ইউনাইটেডকে একটা ধন্যবাদ দিতেই পারে আর্সেনাল এবং ম্যানচেস্টার সিটি। শিরোপার দৌড়ে লিভারপুল যেভাবে ছুটছিল, রেড ডেভিলরাই তো আটকে দিয়েছে তাদের। গতকাল রাতে ওল্ড ট্রাফোর্ডে মোহাম্মদ সালাহ শেষদিকে পেনাল্টিতে গোল না পেলে আরও বেকায়দায় পড়তো লিভারপুল। তাদের ড্র-তে এখন সম্ভাবনা বেড়েছে বাকি দুই দলেরও। 

ইংলিশ প্রিমিয়ার লিগে ৩১ রাউন্ডের ম্যাচ শেষ হয়েছে। তাতে এখন এক নম্বর পজিশনে আছে আর্সেনাল। আর্তেতার শিষ্যদের পয়েন্ট ৭১। দুইয়ে আছে লিভারপুল। তাদের পয়েন্টও ৭১। তবে গোলব্যবধানের কারণে পিছিয়ে আছে তারা। আর তিনে আছে ম্যানসিটি। তাদের পয়েন্ট ৭০। গত কয়েক মৌসুমের মতো এবারেও যে ইপিএলের দৌড় মৌসুমের শেষদিন পর্যন্ত যাবে, তা অনেকটাই নিশ্চিত। 

শীর্ষ তিন দলের সামনে বাকি আর সাত ম্যাচ। এই ম্যাচগুলো অবশ্য কিছুটা হলেও সহজ ম্যানচেস্টার সিটির জন্য।  ম্যান সিটি চারটি অ্যাওয়ে ম্যাচ খেলবে ব্রাইটন, নটিংহ্যাম ফরেস্ট, ফুলহাম ও টটেনহামের মাঠে। ঘরের মাঠে লুটন টাউন, উলভারহ্যাম্পটন এবং ওয়েস্টহ্যাম ইউনাইটেড। প্রতিপক্ষ বিবেচনায় টটেনহ্যামই এখানে বড় প্রতিপক্ষ।  

আর্সেনাল পরের সাত ম্যাচের তিনটি খেলবে প্রতিপক্ষের মাঠে। এ সময় দলটি উলভারহ্যাম্পটন, টটেনহাম, ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে খেলবে তাদের মাঠে। ঘরের মাঠে আতিথ্য দেবে অ্যাস্টন ভিলা, চেলসি, বর্নমাথ ও এভারটনকে। আর্সেনালকে এই পর্যায়ে টটেনহ্যাম, ম্যান ইউনাইটেড এবং চেলসির পাশাপাশি অ্যাস্টন ভিলাকে নিয়েও মাথা ঘামাতে হবে।

লিভারপুলের চারটি ম্যাচ প্রতিপক্ষের মাঠে। ফুলহাম, এভারটন, ওয়েস্ট হাম ও অ্যাস্টন ভিলার মধ্যে ভিলাই বড় প্রতিপক্ষ। আর ঘরের মাঠে উলভারহ্যাম্পটন, টটেনহ্যাম, ক্রিস্টাল প্যালের বিপক্ষে ম্যাচ আছে। যেখানে টটেনহ্যাম অবধারিতভাবে বড় নাম। 

সুপার কম্পিউটার বিশ্লেষক অপ্টা অ্যানালিস্টের বক্তব্য, এই মূহুর্তে তিনে থাকা ম্যানচেস্টার সিটিই শিরোপার সবচেয়ে বড় দাবীদার। লিভারপুলের ড্রয়ের পরই শিরোপা জয়ের সম্ভাবনা ৬.১ শতাংশ বেড়েছে ম্যানসিটির। এই মুহূর্তে তাদের সম্ভাবনা ৩৯.৭ শতাংশ। 

আবার এক ড্রয়ের পরেই লিভারপুলের শিরোপা সম্ভাবনা ৪৫ শতাংশ থেকে নেমে গিয়েছে ৩১.৩ শতাংশে। আর আর্সেনালের ইপিএল জয়ের সম্ভাবনা ৭.৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯ শতাংশে। 

লিভারপুলের ৭ প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটির ৭ প্রতিপক্ষ আর্সেনালের ৭ প্রতিপক্ষ
ক্রিস্টাল প্যালেস (হোম)  লুটন টাউন (হোম) অ্যাস্টন ভিলা (হোম)
ফুলহ্যাম (অ্যাওয়ে)  ব্রাইটন (অ্যাওয়ে) ওলভারহ্যাম্পটন (অ্যাওয়ে)
এভারটন (অ্যাওয়ে) নটিংহ্যাম ফরেস্ট (অ্যাওয়ে) চেলসি (হোম)
ওয়েস্টহ্যাম (অ্যাওয়ে) ওলভারহ্যাম্পটন (হোম) টটেনহ্যাম হটস্পার (অ্যাওয়ে)
টটেনহ্যাম হটস্পার (হোম) ফুলহ্যাম (অ্যাওয়ে) বোর্নমাউথ (হোম)
অ্যাস্টন ভিলা (অ্যাওয়ে) ওয়েস্ট হ্যাম (হোম) ম্যানচেস্টার ইউনাইটেড (অ্যাওয়ে)
ওলভারহ্যাম্পটন (হোম) টটেনহ্যাম হটস্পার (অ্যাওয়ে) এভারটন (হোম)

জেএ