মাঠের ফুটবলে সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। কাতারে ভরাডুবির পর পরবর্তী বিশ্বকাপ বাছাইয়েও তেমন স্বস্তিতে নেই সেলেসাওরা। সিনিয়রদের ভুত তাড়া করছে জুনিয়রদেরও। কদিন আগে অলিম্পিক বাছাইপর্বে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে তাদের। অবশ্য বিচ ফুটবলে অপ্রতিরোধ্যই বলা যায় ব্রাজিলকে। টুর্নামেন্টটির ইতিহাসে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নরা এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে আরেকটি ফাইনাল। 

সংযুক্ত আরব আমিরাতে বসেছে বিচ ফুটবল বিশ্বকাপের আসর। ১৬ দলের এই টুর্নামেন্টে শিরোপার লড়াইয়ের দৌড়ে আছে আর মাত্র দুটি দল। আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় টুর্নামেন্টটির ফাইনালে ইতালির মুখোমুখি হবে সেলেসাওরা। 

বিচ ফুটবল সাধারণত সমুদ্র সৈকতে খেলা হয়ে থাকে। ২০০৫ সাল থেকে ফিফা এই ফুটবল বিশ্বকাপ আয়োজন করে আসছে। ১৬ দল নিয়ে গত ১৫ ফেব্রুয়ারি দুবাইয়ে পর্দা ওঠে এবারের আসরের। আজ ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এবারের টুর্নামেন্ট।

যেভাবে ফাইনালে ব্রাজিল
গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে ওমানের বিপক্ষে ৫-৩ গোলে জয়ের পর শক্তিশালী পর্তুগালকে ৩-২ গোলে হারায় ব্রাজিল। টানা দুই জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে গিয়েছিল, গ্রুপপর্বের শেষ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ৪-৩ গোলে জিতে অপরাজিত তকমা ধরে রাখে সেলেসাওরা।

এরপর কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে জাপানকে ৮-৪ গোলের বড় ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ব্রাজিল। শেষ চারে ইরানের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে ৩-২ ব্যবধানে জিতে রেকর্ড শিরোপার জয়ের দ্বারপ্রান্তে লাতিন জায়ান্টরা। অন্যদিকে, ব্রাজিলের প্রতিপক্ষ ইতালি দুইবার ফাইনাল খেললেও এখনো বিচ ফুটবলের এই বিশ্ব আসরের শিরোপা জিততে পারেনি। 

এফআই