পুরো বাংলাদেশের ২৪টি জোনে বিভক্ত হয়ে ১৬৮টি একাডেমি নিয়ে গত বছরের ১৯ ডিসেম্বর শুরু হয় বাফুফে অনূর্ধ্ব-১৫ একাডেমি কাপ। ১২টি জোনাল চ্যাম্পিয়ন ফুটবল একাডেমি নিয়ে ১৩ ফেব্রুয়ারি চূড়ান্ত পর্বের খেলা শুরু হয়। আজ (বৃহস্পতিবার) কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে ব্রাহ্মণবাড়িয়ার ফিরোজ কামাল ফুটবল একাডেমি চট্টগ্রামের রামপুর ফুটবল একাডেমিকে ৪-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। ম্যাচের প্রথমার্ধেই ২-১ গোলে এগিয়ে ছিল তারা।

পরবর্তীতে চ্যাম্পিয়ন দল এক লাখ টাকা ও রানার্স-আপ দল পঞ্চাশ হাজার টাকা পুরস্কার পেয়েছে। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় দুটি পুরস্কারই জিতেছে ফিরোজ খান ফুটবল একাডেমির মাহিম। ম্যাচ শেষে পুরস্কার প্রদান করেন বাফুফের সহ-সভাপতি ও ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক।

এই টুর্নামেন্ট থেকে এলিট একাডেমির জন্য ফুটবলার বাছাই করা হয়েছে বলে জানিয়েছেন মানিক,‌ ‘এই একাডেমি কাপে আমরা অনেক মেধাবীর সন্ধান পেয়েছি। তাদেরকে পরবর্তীতে এলিট একাডেমির ট্রায়ালে পরখ করবেন একাডেমী কোচ।’

বাফুফে এলিট একাডেমি ছাড়াও ফুটবল শিখতে আগ্রহী এমন বাচ্চাদের মাসিক একটি ফি’র মাধ্যমে প্রশিক্ষণ করায়। ঢাকার পাশাপাশি এই কর্মসূচি আরও তিনটি বিভাগীয় শহরে করার পরিকল্পনা করছে বাফুফে।

এজেড/এএইচএস