অনেক সম্ভাবনাময় খেলোয়াড়ের ক্যারিয়ারের অপমৃত্যু ঘটে ইনজুরিতে। এমনকি জাতীয় দলের খেলোয়াড়রা ইনজুরিতে পড়লে খোঁজ রাখে না ফেডারেশন— এমন ঘটনাও ঘটেছে আগে। তবে সম্প্রতি বাফুফে অনূর্ধ্ব-১৫ একাডেমি কাপে পা ভেঙে যাওয়া ফুটবলারের পাশে দাঁড়িয়েছে। 

নোয়াখালী ভেন্যুতে কুমিল্লার ইলিয়টগঞ্জ ফুটবল একাডেমির খেলোয়াড় জাহিদ হোসেন রিফাত গ্রুপ পর্যায়ের এক ম্যাচে পায়ে আঘাত পান। বিভিন্ন মেডিক্যাল রিপোর্টে ফ্র্যাকচার ধরা পড়ে তার পায়ে। পরবর্তীতে অপারেশনেরও প্রয়োজন হয়। 

বাফুফে একাডেমি কাপ পরিচালিত হচ্ছে ফিফার অর্থায়নে। তাই উদীয়মান ফুটবলারকে সাহায্য করার জন্য ফিফার অনুমতি চায় বাফুফে। ফিফার অনুমতির পর তারা টুর্নামেন্ট ফান্ড থেকে দেড় লাখ টাকা প্রদান করে ফুটবলারের বাবার অ্যাকাউন্টে। এ নিয়ে ইলিয়টগঞ্জ ফুটবল একাডেমির কোচ সমীর বলেন, ‘উঠতি ফুটবলারের শুরুতে এমন আঘাত খুবই হতাশার। এমন সময় ফেডারেশন পাশে দাঁড়ানোয় পরিবারের জন্য বেশ সহায় হয়েছে।’

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ক্রীড়াবিদ ও বাফুফের সাবেক সহ-সভাপতি বাদল রায় তার নিজ এলাকা ইলিয়টগঞ্জে ফুটবল একাডেমি প্রতিষ্ঠা করেন। বাদল রায়ের স্মরণে তার নামেই একাডেমির নামকরণের প্রক্রিয়া চলছে। 

দুই মাস আগে শুরু হওয়া একাডেমি কাপের চূড়ান্ত পর্বের ফাইনাল আগামীকাল। কমলাপুর স্টেডিয়ামে দুপুরে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে ব্রাহ্মণবাড়িয়ার ফিরোজ কামাল ফুটবল একাডেমি ও চট্টগ্রামের রামপুর ফুটবল একাডেমি। 

এজেড/এএইচএস