জাতীয় দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার সঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চুক্তি ছিল চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই কোচের অধীনে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ভালো পারফরম্যান্স করায় বাফুফে হ্যাভিয়েরের সঙ্গে চুক্তির মেয়াদ নবায়ন করেছে। আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত তিনি জামাল ভূঁইয়াদের কোচ থাকবেন। এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফের অন্যতম সহ-সভাপতি এবং জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

কোচের চুক্তি নবায়ন সম্পর্কে বাফুফের এই কর্মকর্তা বলেন, ‘দুই পক্ষের আলোচনা ও সম্মতির ভিত্তিতে চুক্তি নবায়ন হয়েছে। একইসঙ্গে তার দাবি এবং পারফরম্যান্স পর্যালোচনা করে সম্মানী আগের চেয়ে কিছুটা বেড়েছে।’

হ্যাভিয়ের ক্যাবরেরা ২০২২ সালের জানুয়ারিতে বাংলাদেশ ফুটবল দলের দায়িত্ব নেন। তার সঙ্গে বাফুফের প্রথম চুক্তি ছিল ১১ মাসের। প্রথম চুক্তিতে দুই পক্ষ সন্তুষ্ট হওয়ায় হ্যাভিয়েরের মেয়াদ এক বছর বৃদ্ধি করা হয়। পরবর্তীতে দ্বিতীয় দফার মেয়াদ শেষ হওয়ার আগেই দুই পক্ষ আরও এক বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছিল। তবে গত বছর চুক্তি বৃদ্ধির সময় বাফুফে হ্যাভিয়েরের বেতন বাড়ায়নি। ফলে প্রথম চুক্তিতে উল্লেখিত বেতনই পেয়ে আসছিলেন তিনি।

এবার সাফ এবং আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হ্যাভিয়েরের অধীনে বাংলাদেশ ভালো পারফরম্যান্স করেছে। এজন্য তিনি প্রায় দ্বিগুণ অর্থ দাবি করেছিলেন। গত কয়েক দিন দুই পক্ষের মধ্যে বেতন নিয়েই মূলত দর কষাকষি হয়েছে। দুই পক্ষ মাঝামাঝি অবস্থানে আসায় সম্পাদন হয়েছে চুক্তি।

জাতীয় দলের কোচ নিয়োগে জাতীয় দল কমিটির সভা অনুষ্ঠিত হয়। এবার কোচের চুক্তির নবায়নের ক্ষেত্রে আনুষ্ঠানিক কোনো সভা হয়নি। বেতন বৃদ্ধির বিষয়টি ফেডারেশন সভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছেন। সে কারণে জাতীয় দল কমিটির অন্য সদস্যরা চুক্তি নবায়নের বিষয়ে অজ্ঞাত।

এজেড/এএইচএস