গত মাসেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ০-৭ গোলের ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। লেবাননকে নিজেদের মাটিতে রুখে দিয়ে ১ পয়েন্ট অর্জন করে। এই ড্রয়ে রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের।

র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে লেবানন। কিংস অ্যারেনায় বিশ্বকাপ বাছাইয়ে দুই দলের লড়াইয়ে সেটা অবশ্য বোঝা যায়নি। তাদের চোখে চোখ রেখে লড়েছিল বাংলাদেশ। র‍্যাংকিংয়ের আগের দলের সঙ্গে ড্র করায় ৪.১৫ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের।

পয়েন্ট বাড়লেও র‍্যাংকিংয়ে কোন পরিবর্তন আসেনি। মোট ৯১৬.৭৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৮৩ নম্বরে। গত মাসেও একই অবস্থানে ছিল লাল-সবুজের প্রতিনিধিরা।

এদিকে মাঠের ফুটবলে সময়টা একেবারেই ভাল কাটছে না ব্রাজিলের। অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজের অধীনে নিজেদের সবশেষ তিন ম্যাচেই হারের মুখ দেখেছে সেলেসাওরা। এমনকি নিজেদের ইতিহাসে তারা প্রথমবারের মতো ঘরের মাঠে ফিফা বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচও হেরেছে। সেটাও চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে। ব্রাজিলের এই টানা হারের প্রভাব পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়েও।

এর আগে দীর্ঘদিন ধরে সেরা তিনে থাকলেও অবশেষে আরও পিছিয়ে পড়তে হয়েছে তাদের। সবশেষ ফিফা উইন্ডোর পর দুই ধাপ নেমে ৫ম স্থানে আছে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিপরীতে শীর্ষস্থান ধরে রেখেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এছাড়া ব্রাজিলের এই অবনমনে র‌্যাঙ্কিংয়ের উপরে উঠে এসেছে ইংল্যান্ড এবং বেলজিয়াম। ইংল্যান্ড আছে র‍্যাঙ্কিংয়ের ৩য় স্থানে আর বেলজিয়ামের অবস্থান ৪র্থ।

এইচজেএস