দীর্ঘ সময় পর পাকিস্তানের মাটিতে বৈশ্বিক ক্রিকেট টুর্নামেন্ট ফেরার সম্ভাবনা জেগেছিল। পরপর দুই বছর তাদের মাটিতে বসার কথা ছিল এশিয়া কাপ ও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। তবে ভারতের বিরোধীতায় দুই মাস আগে পাকিস্তানের সঙ্গে যৌথভাবে এশিয়া কাপ আয়োজন করে শ্রীলঙ্কা। বাবর আজমদের দেশে কেবল ৪টি ম্যাচ হয়েছিল। এবার ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিও পাকিস্তান থেকে সরে যাওয়ার গুঞ্জন উঠেছে। আর বিষয়টিকে অসম্ভব করতে আইসিসির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে পিসিবি।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যম এই তথ্য নিশ্চিত করেছে। তাদের দাবি— ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তান থেকে সরিয়ে অন্য কোনো দেশে আয়োজন করা হতে পারে। আর এর কারণ হিসেবে বলা হচ্ছে ভারত সরকার পাকিস্তানে দল পাঠাতে অস্বীকৃতি জানানোর কথা। ফলে এশিয়া কাপের মতো এই টুর্নামেন্টও সেই দেশ থেকে সরে যাওয়ার শঙ্কায় পিসিবি আগে থেকেই আইসিসির কাছে ক্ষতিপূরণের দাবি জানিয়ে রেখেছে।

পিটিআইয়ের বরাতে জি নিউজ ও ডিএনএ ইন্ডিয়া লিখেছে, ‘ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আবারও পাকিস্তানে তাদের দল পাঠাতে অস্বীকৃতি জানিয়েছে। তাই পিসিবি কর্মকর্তারা এটা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, যেকোনো পরিস্থিতিতে আইসিসিকে একতরফা সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকতে হবে।’

২০১৭ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফি হয়েছিল ইংল্যান্ডে। লন্ডনের ওভালে হওয়া ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। এরপর আইসিসি ওয়ানডে সুপার লিগ চালু করলে চ্যাম্পিয়ন্স ট্রফি বন্ধের সিদ্ধান্ত হয়। তাই ২০২১ সালে এ টুর্নামেন্ট আয়োজন করা হয়নি।  তবে পরবর্তী সময়ে সেই সিদ্ধান্ত থেকে সরে এসে ভবিষ্যৎ সূচি পরিকল্পনায় (এফটিপি) চ্যাম্পিয়নস ট্রফি রাখে আইসিসি। আয়োজনের দায়িত্ব দেয় পাকিস্তানকে।

সদ্য সমাপ্ত বিশ্বকাপজুড়েও আলোচনায় ছিল চ্যাম্পিয়ন্স ট্রফি। কারণ সেখানে পয়েন্ট টেবিলে থাকা আটটি দল টুর্নামেন্টটিতে জায়গা করে নেয়। একইসঙ্গে ভারতের আপত্তি নিয়ে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে কি না সেটাও বারবারই প্রশ্ন তুলে দিচ্ছিল। যদিও গত দুই বছরে কোনো ধরনের নিরাপত্তাঝুঁকি ছাড়াই ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো বড় দলগুলো পূর্ণশক্তির স্কোয়াড নিয়ে পাকিস্তানে খেলে এসেছে। এ বিষয়গুলো আইসিসির সঙ্গে আলোচনায় পিসিবির কর্মকর্তারা তুলে ধরেছেন।

পাকিস্তানে না হলে, আসন্ন টুর্নামেন্টের নতুন ভেন্যু হিসেবে এসেছে সংযুক্ত আরব আমিরাতের নাম। তবে এশিয়া কাপের মতো হাইব্রিড মডেল কিংবা পুরো টুর্নামেন্টটিই মধ্যপ্রাচ্যের দেশটিতে হতে পারে। হাইব্রিড মডেল অনুসারে টুর্নামেন্ট আয়োজন করা হলে ভারতের ম্যাচগুলো হবে আরব আমিরাতে, আর অন্য দলগুলোর ম্যাচ পাকিস্তানে। পুরো টুর্নামেন্টই নিজেদের মাটিতে রাখতে আইসিসির নির্বাহী বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন পিসিবির চেয়ারম্যান জাকা আশরাফ ও প্রধান পরিচালনা কর্মকর্তা সালমান নাসের।

এএইচএস