স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনার চলতি মৌসুমটা কোনোভাবেই যেন ঠিকঠাক হচ্ছে না। এর আগে চলতি মৌসুমে তিন ড্র ও এক হারে তারা শীর্ষ দুইয়ের বাইরে চলে যায়। রায়ো ভায়েকানোকে হারিয়ে যা পুনরুদ্ধার করার সুযোগ ছিল কাতালানদের সামনে। উল্টো তারা হারতে হারতেই প্রতিপক্ষের আত্মঘাতি গোলে উৎরে গেল। জাভি হার্নান্দেজের শিষ্যদের মাঠ ছাড়তে হয়েছে ১-১ গোলের ড্র নিয়ে।

গতকাল (শনিবার) রাতে লা লিগার ম্যাচটি হয়েছে ভায়েকানোর মাঠে। যেখানে প্রথমার্ধে চমৎকার গোলে উনাই লোপেস স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর শেষ দিকে আত্মঘাতী গোল করেছেন ফ্লোরিয়াঁ লুজন। ফলে এগিয়ে থেকেও ঘরের মাঠে জয়বঞ্চিত হয়েছে ভায়েকানো।

এদিন স্বাগতিকরা ম্যাচের শুরু থেকেই বার্সেলোনার রক্ষণে ভীতি ছড়াতে থাকে। ফলে কঠিন পরীক্ষা দিতে হয় বার্সা গোলরক্ষক আন্দ্রে টের স্টেগানকেও। প্রথম ১০ মিনিটেই তিনি দুটি প্রচেষ্টা রুখে দেন। এরপর দুই তরুণ স্প্যানিশ লামিনে ইয়ামাল ও পেদ্রি বার্সেলোনার হয়ে গোলের সম্ভাবনা তৈরি করেন। তবে তাদের শটও ভায়েকানোর রক্ষণ দেয়াল টপকাতে পারেনি। ফলে ম্যাচের ডেডলক ভাঙতে সময় লেগে যায় ৩৯ মিনিট। প্রায় ২৫ গজ দূর থেকে জোরালো গতির হাফ–ভলিতে টের স্টেগানকে পরাস্ত বল জালে জড়ান উনাই লোপেজ।

গোল শোধে দ্বিতীয়ার্ধে মরিয়া হয়ে ওঠে বার্সেলোনা। ৭৬ মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়ার নিচু শট পোস্টে লেগে ফিরে আসে। এর ৬ মিনিট পর বার্সাকে সমতায় ফেরানো গোল আসে ফ্লোরিয়াঁ লুজনের আত্মঘাতি অবদানে। তিনি গোলমুখে হেড নিতে যাওয়া রবার্ট লেভান্ডভস্কিকে ঠেকাতে গিয়ে পা বাড়ান। তার পা থেকে বল চলে যায় নিজেদের জালে। যা নিয়ে হার ঠেকাতে না পারলেও এক পয়েন্ট পেয়ে যায় কাতালানরা। শেষদিকে আক্রমণ অব্যাহত রাখলেও বার্সা আর লিড পায়নি।

এবারের মৌসুমে এটি বার্সার চতুর্থ ড্র। ১৪ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে জাভির দল এখন তৃতীয় স্থানে। এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ ৩২ পয়েন্ট নিয়ে দুই আর ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে জিরোনা।

এএইচএস