একইদিন দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ আর্জেন্টিনা-ব্রাজিলের সিনিয়র ফুটবল দল হারের তিক্ত স্বাদ পেয়েছে। এ তো গেল সকালের কথা, বিকেলে মুদ্রার অপর পিঠ দেখাল তাদের উত্তরসূরীরা যুবারা। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে আর্জেন্টিনার পর জয় পেয়েছে সেলেসাওরাও। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ দলকে ২-১ গোলে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপের শেষ ষোলোয় পা রেখেছে।

এদিন (শুক্রবার) ম্যাচ হারলেও ইংলিশ যুবারা বল দখলে বেশ এগিয়ে ছিল। বিপরীতে ব্রাজিলের পায়ে বল ছিল মাত্র ৩৫ শতাংশ। তবে এতে ম্যাচের আসল চিত্রটি বোঝা যাবে না। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ব্রাজিলের হয়ে একটি করে গোল করেছেন কাউয়া ইলিয়াস ও জোয়াও পেদ্রো দা মাতা। ইংলিশদের হয়ে শেষদিকে পেনাল্টিতে একটি গোল শোধ করেন জোয়েল এনডালা।

পুরো ম্যাচে ২১টি শট নিয়েছিল ইংলিশ যুবারা। এর মধ্যে কেবল ৪টি বল তারা লক্ষ্যে রাখতে পারে। এছাড়া ব্রাজিল ১৭টির মধ্যে ৬টি শট রাখে লক্ষ্যে।

ইন্দোনেশিয়ার জাকার্তা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সেলেসাওদের জন্য ম্যাচটিতে জয়ের বিকল্প ছিল না। কারণ হার দিয়ে তারা টুর্নামেন্ট শুরু করেছিল। এদিন সকালে কলম্বিয়ার কাছে নেইমারবিহীন ব্রাজিল জাতীয় দল হেরেছিল ২-১ ব্যবধানে। সন্ধ্যাটা যুবারা আর তিক্ত হতে দেয়নি। ম্যাচের ৪৩ মিনিটে ব্রাজিলকে এগিয়ে দেন কাউয়া। ৫৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন দা মাতা। গোল করতে মরিয়া ইংল্যান্ড ৭৪ মিনিটে একটি পেনাল্টি পায়। সেখান থেকে সফল স্পট কিকে ব্যবধান কমান জোয়েল এনডালা।

ব্রাজিলের কাছে হেরেও অবশ্য গ্রুপ ‘সি’র চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ দল। তাদের সমান ৬ পয়েন্ট নিয়েও ব্রাজিল দ্বিতীয় এবং ইরান তৃতীয় হয়ে পা রেখেছে নক আউটে। 

এএইচএস