কাতার বিশ্বকাপের পর থেকেই সময়টা ভালো কাটছে না ব্রাজিলের। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ড্রয়ের পর উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলে হারতে হয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এবার চলতি মাসে কলম্বিয়া ও চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে সেলেসাওরা। কিন্তু তাদের বড় দুশ্চিন্তার নাম ফুটবলারদের চোট। 

ইনজুরির কারণে নেইমার ও ক্যাসেমিরোকে ছাড়াই ২৪ সদস্যের দল ঘোষণা করেছিলেন ব্রাজিলের কোচ ফার্নান্দো দিনিজ। সেই তালিকা এবার দীর্ঘ হলো আরও। পায়ে চোট পাওয়ায় কলম্বিয়া এবং আর্জেন্টিনার বিপক্ষে আসন্ন দুই ম্যাচ খেলতে পারছেন না গোলরক্ষক এডারসন। ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

গত রোববার ইংলিশ প্রিমিয়ার লিগে স্টামফোর্ড ব্রিজে চেলসির সঙ্গে ৪-৪ গোলে ড্র হওয়া ম্যাচে ইনজুরিতে পড়েন ম্যানচেস্টার সিটির ৩০ বছর বয়সী গোলরক্ষক এডারসন। ফলে আগামী বৃহস্পতিবার ব্যারানকুইলায় কলম্বিয়া এবং ২১ শে নভেম্বর রিও ডি জেনেরিওতে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের জন্য তার বদলি হিসেবে অ্যাথলেটিকো পারানায়েন্সের গোলরক্ষক বেন্টোকে ডেকে পাঠিয়েছেন ব্রাজিল কোচ। 

বিশ্বকাপ বাছাইপর্বে এ পর্যন্ত চার ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে অপরাজিত আর্জেন্টিনা। আঞ্চলিক প্রতিপক্ষ ভেনেজুয়েলা, ব্রাজিল ও উরুগুয়ের চেয়ে পাঁচ পয়েন্টে এগিয়ে রয়েছে তারা। এদিকে বলিভিয়ার বিপক্ষে জয় পেলেও ভেনেজুয়েলার সঙ্গে ড্র এবং উরুগুয়ের কাছে হেরে গেছে ব্রাজিল।

কানাডা, মেক্সিকো এবং যুক্তরাস্ট্রের যৌথ আয়োজনে ২০২৬ বিশ্বকাপে লাতিন অঞ্চল থেকে ছয়টি দল অংশগ্রহণের সুযোগ পাবে। 

এফআই