দেশের জাতীয় সকল ক্রীড়া স্থাপনাই জাতীয় ক্রীড়া পরিষদের মালিকানায় রয়েছে। সেই স্থাপনাগুলো জাতীয় ক্রীড়া পরিষদের বরাদ্দ ও অনুমোদনের ভিত্তিতে বিভিন্ন ফেডারেশন ব্যবহার করে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) দেওয়া দু’টি স্থাপনা আরও ২৫ বছর ব্যবহারে অনুমতি প্রদান করতে যাচ্ছে জাতীয় ক্রীড়া পরিষদ। জাতীয় ক্রীড়া পরিষদের এক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বাফুফে ভবন সংলগ্ন আর্টিফিশিয়াল টার্ফ এবং কমলাপুর স্টেডিয়ামের টার্ফ পুনঃস্থাপনের জন্য জাতীয় ক্রীড়া পরিষদের কাছে বরাদ্দ বৃদ্ধির আবেদন করেছিল বাফুফে। দু’টি স্থাপনার মধ্যে একটির বরাদ্দের মেয়াদ শেষ ইতোমধ্যে, আরেকটির মাত্র এক বছর রয়েছে। তাই ফেডারেশন পুনরায় বরাদ্দের জন্য আবেদন করেছিল জাতীয় ক্রীড়া পরিষদের কাছে।

জাতীয় ক্রীড়া পরিষদ দু’টি স্থাপনাই পুনরায় ২৫ বছরের জন্য বরাদ্দ দেওয়ার জন্য ফাইল প্রস্তুত করেছে। খুব শিগগিরই দুই পক্ষের মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষর হবে। তবে পুনঃবরাদ্দের সময় বাফুফেকে একটি শর্ত প্রদান করবে জাতীয় ক্রীড়া পরিষদ। আর তা হচ্ছে— দুই স্থাপনা বাণিজ্যিক কাজে ব্যবহার করতে পারবে না ফুটবলের সর্বোচ্চ এই নিয়ন্ত্রক সংস্থা।

জাতীয় ক্রীড়া পরিষদ অনেক বরাদ্দ নানা কারণে বাতিল করতে পারে। তবে এই দুই স্থাপনা ২৫ বছরের জন্য বাফুফের অধীনেই থাকবে পুরোপুরি। বাফুফেকে ২৫ বছরের পূর্ণ ব্যবহারের অধিকার না দিলে ফিফার শর্ত পূরণ হয় না। স্থাপনা নির্মাণ ও সংস্কারে সহায়তা পেতে হলে ফিফার শর্ত ফুটবল ফেডারেশনের অধীনে জমির অধিকার থাকতে হবে। 

এজেড/এএইচএস