বিশ্বকাপ বাছাইয়ে মালদ্বীপের বিপক্ষে দ্বিতীয় লেগে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন সোহেল রানা। বাংলাদেশ বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী রাউন্ডে উত্তীর্ণ হওয়ায় সোহেল রানার সাসপেনশন পরবর্তী ম্যাচে কার্যকরী হবে। ফলে ১৬ নভেম্বর অস্ট্রেলিয়া ম্যাচে তিনি খেলতে পারবেন না। এরপরও বাংলাদেশ জাতীয় দলের স্পেনিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা তাকে নিয়েই অস্ট্রেলিয়ার বিপক্ষে দল চূড়ান্ত করেছেন।

আজ শেষ অনুশীলনের পর অস্ট্রেলিয়া ম্যাচের জন্য ২৩ সদস্যের দল চূড়ান্ত করেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। সেই দলে রেখেছেন নিষিদ্ধ সোহেল রানাকেও। অস্ট্রেলিয়া ম্যাচে সোহেল রানা নিষিদ্ধ হলেও তিনি দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। ২১ নভেম্বর লেবানন ম্যাচে তাকে খেলানোর পরিকল্পনা হ্যাভিয়েরের। সেই ভাবনা থেকেই সোহেলকে অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে অনুশীলন করানোর ভাবনা কোচের।

গত মাসে মালদ্বীপের বিপক্ষে খেলা বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডের চূড়ান্ত দলের সঙ্গে খুব বেশি পার্থক্য নেই অস্ট্রেলিয়া স্কোয়াডের। সেই দলের মধ্যে শুধু নেই মতিন মিয়া, তার পরিবর্তে জায়গা পেয়েছেন শেখ মোরসালিন। বাকি ২২ জনই অপরিবর্তিতত। ৩০ জনের প্রাথমিক দলে নতুন মুখ একটাই ছিলেন চন্দন রায়। তিনি চূড়ান্ত দলে জায়গা করে নিতে পারেননি। ২১ নভেম্বর লেবানন ম্যাচের জন্য অস্ট্রেলিয়ায় যাত্রা করা ২৩ জনই থাকবে নাকি পরিবর্তন হবে সেটা অবশ্য কোচ এবং বাফুফে নিশ্চিত করেনি। 

স্বাগতিক অস্ট্রেলিয়া অবশ্য এক দিন আগেই আসন্ন দুই ম্যাচের জন্য তাদের দল ঘোষণা করেছে। বাংলাদেশ করল এক দিন পর। আজ রাত ১১ টায় বাংলাদেশ দল অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হবে। 

এজেড/এফআই