বাঁ থেকে দ্বিতীয় জন শাহ কাজেম কিরমানি

অস্ট্রেলিয়া ও লেবানন ম্যাচের জন্য বাংলাদেশ ফুটবল দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ৩০ জন ফুটবলার ডেকেছেন। বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচের প্রাথমিক তালিকায় পুলিশের মিডফিল্ডার শাহ কাজেম কিরমানিকে রেখেছিলেন কোচ। দল ঘোষণার আগমুহুর্তে ইনজুরিতে পড়ায় আর ডাক পাওয়া হয়নি সাবেক ক্রিকেটার হালিম শাহ’র ছেলের।

গত ২ নভেম্বর স্বাধীনতা কাপে পুলিশের গ্রুপপর্বের শেষ ম্যাচ ছিল শেখ জামালের বিপক্ষে। ওই ম্যাচে হ্যামেস্ট্রিংয়ে আঘাত পেয়ে মাঠ ছাড়েন কাজেম। মেডিক্যাল রিপোর্ট ও ডাক্তারের ভাষ্য অনুযায়ী অনুশীলনে ফিরতে ন্যূনতম দুই সপ্তাহ লাগবে। সে কারণে জাতীয় দলের কোচিং স্টাফরা কাজেমকে বাদ দিতে বাধ্য হন। শেষ মুহূর্তে জাতীয় দলে ডাক পান রিয়াদুল হাসান রাফি। 

নব্বইয়ের দশকে ঘরোয়া ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন হালিম শাহ। ঘরোয়া লিগে রানের ফোয়ারা ছোটানো এই ব্যাটসম্যানের বাংলাদেশের জার্সি পরে সিনিয়র দলে খেলার সুযোগ হয়নি। তিনবার প্রাথমিক দলে ডাক পেলেও চূড়ান্ত দলে জায়গা করে নিতে পারেননি। জাতীয় দলে খুব কাছে গিয়েও ছেলে ডাক না পাওয়ায় ভাগ্যকেই দুষছেন হালিম, ‘কানাডাতে তার সুন্দর ভবিষ্যত থাকার পরও সুন্দর ফুটবলের টানে দেশে এসেছে। আমারও স্বপ্ন সে দেশের জার্সি গায়ে খেলবে। এবার সে স্বপ্ন পূরণের বেশ কাছাকাছিও ছিল। কোচ তাকে নির্বাচিত করেছিলেন এবং ফেডারেশনও আমার সঙ্গে যোগাযোগ করে পাসপোর্ট নিয়েছে। সবই যখন ঠিক, তখনই আকস্মিকভাবে ইনজুরিতে পড়ল। এটা দুর্ভাগ্য ছাড়া আর কিছু নয়।’ 

খেলাধুলায় পারফরম্যান্সের সঙ্গে ভাগ্যেরও সহায়তা কতটা প্রয়োজন— এ ঘটনা সেটা আবারও মনে করাল হালিমকে, ‘আমি একবার ৭০০ রান করে লিগে সর্বোচ্চ স্কোরার হই। প্রাথমিক দলে ডাক পেয়েও মূল দলে চান্স পাইনি। আরেকবার আমাকে ডাক দেওয়ার পর কোচ এডি বারলো নিজেই অসুস্থ হয়ে চলে যাওয়ায় আর হলো না। ‘এ’ দলে খেললেও সিনিয়র দলে নানা কারণেই আমার খেলা হয়নি।’

হালিম শাহ গত দুই দশক কানাডাতে থাকেন৷ ছেলে কাজেমের বেড়ে ওঠাও কানাডাতেই। বাবা ক্রিকেটার হলেও ছেলের আগ্রহ ফুটবলে। গত মৌসুমে বাংলাদেশ পুলিশের হয়ে ভালো ফুটবলই খেলেছিলেন কাজেম। কোচ হ্যাভিয়ের তার ওপর নজর রেখেছিলেন। এই মৌসুমের শুরুটা ভালোও ছিল৷ কিন্তু তাকে বাছাই করলেও নাম আর ঘোষণা আর করতে পারেননি। ফুটবলে নতুন মৌসুম মাত্র শুরু, তাই জাতীয় দলের পরবর্তী ম্যাচগুলোর জন্য তৈরি হতে চান কাজেম। 

বাংলাদেশের তারকা ক্রিকেটার ও ফুটবলারদের সন্তানরা ক্রীড়াঙ্গনে খুব কমই এসেছে। বিশেষ করে বাংলাদেশের তারকা ফুটবলারদের ছেলে পেশাদার ফুটবলার হওয়ার নজির সেভাবে নেই। নব্বইয়ের দশকের অন্যতম তারকা ক্রিকেটার হালিম শাহ এক্ষেত্রে ব্যতিক্রম। নিজে ক্রিকেটার হলেও ছেলের পছন্দ ফুটবলকে প্রাধান্য দিয়ে সর্বোচ্চ সহযোগিতা করে যাচ্ছেন। 

এজেড/এএইচএস