ছবি ভিডিও থেকে সংগৃহীত।

বিশ্বকাপ উন্মাদনার মধ্যেই বাংলাদেশের ঘরোয়া ফুটবল লিগে ঘটেছে বিচিত্র এক ঘটনা। গতকাল (মঙ্গলবার) বসুন্ধরা কিংস অ্যারেনায় স্বাধীনতা কাপে চট্টগ্রাম আবাহনী এবং বাংলাদেশ নৌবাহিনী ফুটবল দলের মধ্যকার ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতেই এই ঘটনা ঘটে।

ম্যাচের ৪৬ মিনিটে নৌবাহিনীর গোলরক্ষক বক্সের মধ্যে বল বসিয়েছিলেন শট নেওয়ার জন্য। ঠিক সেই সময় তার দলের ডিফেন্ডার রায়হান হাসান আকস্মিকভাবে দৌড়ে এসে শট নেন। সেই শট নিজেদের জালেই জড়ায়। হাস্যকর এই ভুলে অনুতপ্ত হয়ে দাঁড়িয়ে থাকেন রায়হান। 

অন্যদিকে বল জালে জড়ানোয় গোলের আবেদন করে প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী। দুই-তিন মিনিট চট্টগ্রাম আবাহনী আত্নঘাতী গোলের জন্য রেফারি-সহকারী রেফারিদের চাপে রাখে। ডাগ আউটেও এ নিয়ে তুমুল উত্তেজনা ছিল। রেফারিরা নিজেদের মধ্যে খানিকটা আলোচনা করে গোলের পরিবর্তে কর্নার কিকের বাঁশি বাজান। সবাই এতে বিস্মিত হয়। 

বাংলাদেশের ফুটবল তো বটেই আন্তর্জাতিক অঙ্গনেও এমন ঘটনা সচারচর দেখা যায় না। গোল কিকের সময় প্রথম শটেই বল নিজেদের জালে। রেফারি এমজেডএফ নাহিদ অবশ্য চাপের মধ্যে সঠিক সিদ্ধান্তই দিয়েছেন। ফিফার লজ অফ দ্য গেম অনুযায়ী, গোল কিক থেকে সরাসরি গোলের বিধান থাকলেও নিজেদের জালে বল জড়ালে সেটি আত্নঘাতী গোলের স্বীকৃতির পরিবর্তে প্রতিপক্ষ কর্নার কিক পাবে। 

চট্টগ্রাম আবাহনী-নৌবাহিনীর ম্যাচের সেই দৃশ্য এখন ফুটবলাঙ্গনে তুমুল আলোচনায়। নতুন এই ঘটনায় অবশ্য ফুটবল সমর্থকরা একেকজন একেকভাবে ব্যাখ্যা করলেও ফিফার আইন অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছেন গতকাল ম্যাচের রেফারি। 

এজেড/