উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ শিরোপার ট্রেবল জেতা ম্যানচেস্টার সিটি নতুন মৌসুমে আর সেভাবে দাপট দেখাতে পারছে না। ইংলিশ প্রিমিয়ার লিগে তাদের সাম্প্রতিক চিত্রটা এমন— দুই ম্যাচ হারের পর এক জয়, এরপর এক ম্যাচ হেরে আবারও জয়। জুলিয়ান আলভারেজ ও আর্লিং হালান্ডের গোলে তারা ব্রাইটনকে ২-১ ব্যবধানে হারিয়েছে। যা লিগ টেবিলের শীর্ষে ফিরিয়েছে পেপ গার্দিওলার দলকে। 

শনিবার (২১ অক্টোবর) রাতে নিজেদের মাঠে ব্রাইটনকে আতিথ্য দেয় সিটি। ম্যাচে দুই দফা এগিয়ে থাকার পর শেষদিকে ব্যবধান কমানো গোল পায় সফরকারীরা। বার্সেলোনা থেকে কিছুদিন আগে ব্রাইটনে নাম লেখানো আনসু ফাতি গোলটি করেন। একেবারে যোগ করা সময়ে লাল কার্ড দেখেছেন সিটির ডিফেন্ডার মানুয়েল আকানজি।

সব প্রতিযোগিতা মিলিয়ে ঘরের মাঠ ইতিহাদে এটি সিটির টানা ২১ ম্যাচে জয়ের রেকর্ড। যা প্রিমিয়ার লিগের দলের জন্য ঘরের মাঠে টানা সর্বোচ্চ জয়। এর আগে ২০১০-১১ মৌসুমে টানা সর্বোচ্চ জয় পেয়েছিল নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড।

এদিন ম্যাচের মাত্র ৭ মিনিটেই এগিয়ে যায় ইতিহাদ বাহিনী। ব্রাইটনের দুজন ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ডকু বল বাড়ান  আলভারেজের দিকে। সেখান থেকে সহজেই আর্জেন্টিনার হয়ে কাতার বিশ্বকাপ জেতা এই ফরোয়ার্ড সিটিকে লিড এনে দিয়েছেন। ১৯ মিনিটে দলের ব্যবধান দ্বিগুণ করেন হালান্ড। বক্সের বাইরে বল পেয়ে আরেকটু সামনে এগিয়ে গিয়ে নরওয়েজীয় স্ট্রাইকার জোরালো শটে গোলটি করেন। এ নিয়ে চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ৯ গোল করলেন হালান্ড। সিটি এরপর বেশ কয়েকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারায় প্রথমার্ধে আর ব্যবধান বাড়েনি।

অবশ্য বিরতির পরও একই স্কোরলাইনে সন্তুষ্ট থাকতে হয় সিটিকে। বিপরীতে ৭৩ মিনিটে গোল পায় ব্রাইটন। বার্সেলোনা থেকে ধারে খেলতে আসা আনসু ফাতি সফরকারীদের ব্যবধান কমান। কাইল ওয়াকারকে ফাঁকি দিয়ে বক্সে বল ফেলেন মিতোমা। সেটি অবশ্য পেয়েছিলেন মানুয়েল আকানজি। কিন্তু ভালোভাবে বল বিপদমুক্ত করতে পারেননি তিনি। বল পেয়ে যান ফাতি, গিনিতে জন্ম নেওয়া স্প্যানিশ ফুটবলার সহজেই বল জালে জড়ান ।

এরপর আর কোনো পক্ষই গোলের দেখা পায়নি, শেষদিকে বড় ঘটনার শিকার হয় ম্যানসিটি। যোগ করা সময়ে আকানজিকে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়।

এ নিয়ে ৯ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ম্যানসিটি। একইদিন রাতে এভারটনকে ২-০ গোলে হারানো লিভারপুল সমান ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। ৮টি করে ম্যাচ খেলে সমান ২০ পয়েন্ট নিয়ে টটেনহাম তৃতীয় এবং আর্সেনাল চতুর্থ স্থানে আছে।

এএইচএস