বেশ কয়েকম্যাচ ধরেই মাঠে নেই লিওনেল মেসি। মাংসপেশীর চোটের কারণে অনেকটা দিন ধরেই নিয়মিত খেলছেন না আর্জেন্টাইন অধিনায়ক। প্রায় দুই সপ্তাহ বাইরে থাকার পর গত রোববার ইন্টার মায়ামির হয়ে মাঠে ফেরেন লিওনেল মেসি। পেশির চোট থেকে সেরে উঠে সেদিন বদলি হিসেবে দ্বিতীয়ার্ধে খেলেছিলেন।

এরপর আবার তাকে দেখা গিয়েছে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে। সেই ম্যাচেও তিনি খেলেছিলেন বদলি হিসেবে। দিনে দিনে মেসি সুস্থ হয়ে উঠছেন, এমন খবর পাওয়া গেলেও বাস্তবিক অর্থে লা পুলগা এখন পর্যন্ত পুরো ম্যাচ খেলার জন্য ফিট হতে পারেননি। পেরুর বিপক্ষে পরের ম্যাচেও তাকে পাওয়া নিয়ে আছে শঙ্কা। 

বিশ্বকাপ বাছাইপর্বে আগামীকাল (বুধবার) পেরুর মুখোমুখি হচ্ছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বাংলাদেশ সময় সকাল ৮টায় শুরু হবে ম্যাচটি। মেসি শুরুর একাদশে থাকবেন কি না তা একেবারে নিশ্চিত করে বলতে পারেননি কোচ লিওনেল স্কালোনি, ‘মেসি সুস্থ আছে, অনুশীলনে বাড়তি সময় দিচ্ছে সে। আমরা কাল সিদ্ধান্ত নেব সে খেলবে কি না। লড়াই করার এই আকাঙ্ক্ষা আমাদের চালিয়ে যেতে হবে।

তবে, মেসিকে ছাড়াও নিজেদের সেরাটা দিতে চান স্কালোনি, ‘আমরা অপ্রতিরোধ্য নই। যেই মাঠে থাকুক না কে, আমাদের খুব মার্ক করে রাখা হয়। আমরা চাই মেসি সবসময় মাঠে থাকুক, কিন্তু যখন সে না থাকবে, তখন তার বিকল্প আনতেই হবে।’ 

গত মাসে ইকুয়েডরের বিপক্ষে মেসির গোলেই ১-০ ব্যবধানে জেতে আর্জেন্টিনা। কিন্তু সেই ম্যাচে শেষ পর্যন্ত খেলতে পারেননি তিনি। নির্ধারিত সময়ের শেষদিকে বদলি হিসেবে চলে যান মাঠের বাইরে। তখন জানা যায়, মাংসপেশিতে চোট পেয়েছেন তিনি। এতে বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার পরের ম্যাচে দর্শক হয়ে থাকতে হয় আর্জেন্টাইন অধিনায়ককে। সবশেষ প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে ৫৩তম মিনিটে হুলিয়ান আলভারেসের বদলি হিসেবে মাঠে নামেন মেসি। 

জেএ