সময়ের অন্যতম সেরা স্ট্রাইকার তিনি। জিতেছেন উয়েফার বর্ষসেরার পুরস্কার। গেল মৌসুমে ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন। তবে এই আর্লিং হালান্ড জাতীয় দলে বিবর্ণ। গতবছর ফিফা বিশ্বকাপে দলকে মূলপর্বে ওঠাতে পারেননি। এবার ইউরোর মঞ্চেও অনিশ্চিত তিনি। ২০২৪ সালের ইউরোতে হালান্ডের দেশ নরওয়ে বাছাইপর্ব শেষে সরাসরি টিকিট কাটতে পারেনি।

গত রাতে নিজেদের শহরর অসলোতে অনুষ্ঠিত স্পেনের বিপক্ষে গাভির দেওয়া একমাত্র গোলে ১–০ গোলে হেরে যায় নরওয়ে। এই জয়ে ‘এ’ গ্রুপ থেকে ইউরোর অংশগ্রহণ  নিশ্চিত করেছে সাবেক চ্যাম্পিয়নরা। স্পেনের পাশাপাশি ইউরোর চূড়ান্ত পর্বের টিকিট কেটেছে স্কটল্যান্ডও। ৬ ম্যাচ খেলে স্পেন, স্কটল্যান্ড দুই দলের পয়েন্টই ১৫ করে। আর এক ম্যাচ বেশি খেলে নরওয়ের পয়েন্ট ১০। শেষ ম্যাচ জিতেও তাই লাভ হচ্ছেনা।

নরওয়ের জন্য ইউরো খেলার সম্ভাবনা অবশ্য পুরোপুরি শেষ হয়ে যায়নি। আগামী বছর জার্মানিতে হতে যাওয়া আসরে ৩টি জায়গা রাখা হয়েছে প্লে–অফের জন্য। প্লে–অফে খেলবে উয়েফা নেশনস লিগের প্রতিটি লিগের (এ, বি ও সি) সেরা চারটি দল, যারা সরাসরি ইউরোর টিকিট কাটতে পারেনি। তবে সেই প্লে–অফে নরওয়ের জায়গা হবে কি না, তা নিয়েও আছে সংশয়। লিগ ‘বি’তে নরওয়ের অবস্থান এখন ৮ নম্বরে। প্রতিটি লিগ থেকে সুযোগ পাবে চারটি দল। 

নরওয়ের ওপরে থাকা দলগুলোর মধ্যে ইসরায়েল, ফিনল্যান্ড ও বসনিয়া–হার্জেগোভিনা প্লে–অফ খেলা নিশ্চিত করেছে। বাকিদের মধ্যে স্কটল্যান্ড আর সার্বিয়া ইউরোতে সরাসরি চলে যাওয়ার সুযোগ আছে। আর বাকি থাকা ইউক্রেন ও আইসল্যান্ডের প্লে–অফের সুযোগ নেই।

নরওয়েকে প্লে–অফে খেলতে হলে সার্বিয়াকে অবশ্যই বাছাই থেকে সরাসরি ইউরোর টিকিট কাটতে হবে। তবেই সুযোগ মিলবে হালান্ডদের। এরপর ১২ দলের সেই প্লে–অফে চার দলের তিন গ্রুপের সেরা দলটি পাবে জার্মানির টিকিট। 

সবশেষ ২০০০ সালে ইউরোতে অংশ নিয়েছিল ফিফা র‍্যাঙ্কিংয়ে ৪৩ নাম্বারে থাকা দল নরওয়ে। এরপর থেকে ফুটবলের কোন বড় পর্যায়ে নেই তারা। হালের সময়টায় মার্টিন ওডেগার্ড, আর্লিং হালান্ডদের নিয়ে কিছুটা স্বপ্ন তারা দেখতে শুরু করেছিল বটে। তবে ক্লাব পর্যায়ে অসাধারণ খেললেও জাতীয় দলে গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠতে ব্যর্থ হচ্ছেন তারা। যার ফল ভোগ করছে নরওয়ে। 

জেএ