আবারও উত্তপ্ত অবস্থা ধারণ করেছে ইসরায়েলে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র রাজনৈতিক সংগঠন হামাসের হামলার প্রেক্ষিতে রণক্ষেত্রে পরিণত হয়েছে মধ্যপ্রাচ্যের গোলযোগপূর্ণ এই অঞ্চল। এখন পর্যন্ত সেখানে নিহতের সংখ্যা ৭০০ ছাড়িয়ে গিয়েছে। এমন অবস্থায় হুমকির মুখে পড়েছে সেখানকার স্বাভাবিক জীবনযাত্রা। 

এমন এক পরিস্থিতিতে দুই সপ্তাহের জন্য ইসরায়েলে সব রকম ফুটবল ম্যাচ স্থগিত ঘোষণা করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। গতকাল সংস্থাটি জানিয়েছে, স্থগিত হওয়া ম্যাচগুলোর নতুন সূচি পরে জানানো হবে।

সংস্থাটির বিবৃতিতে বলা হয়, ‘উয়েফা খুব গুরুত্বের সঙ্গে পরিস্থিতির ওপর নজর রাখবে এবং নতুন সিদ্ধান্ত কিংবা সূচি ঘোষণার আগে সব কটি দলের সঙ্গেই যোগাযোগ রাখবে।’

২০২৪ ইউরো বাছাইয়ে আগামীকাল মঙ্গলবার তেল আবিবের ব্লুমফিল্ড স্টেডিয়ামে সুইজারল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা ছিল ইসরায়েলের। উয়েফা জানিয়েছে, ‘নিরাপত্তা নিয়ে উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে’ ম্যাচটি স্থগিত করা হয়েছে। 

এছাড়া আগামী ১৫ সেপ্টেম্বর ইউরো বাছাইপর্বে প্রিস্টিনায় ইসরায়েলের ম্যাচ কসোভোর বিপক্ষে। ম্যাচটি নির্ধারিত সূচিতে আয়োজন করা যায় কি না, সে বিষয়ে নিশ্চিত হতে আগামী কয়েক দিন পরিস্থিতি পর্যবেক্ষণ করবে উয়েফা।

২০২৪ ইউরো বাছাইয়ের ম্যাচ ছাড়াও ২০২৫ অনূর্ধ্ব-২১ ইউরো বাছাইয়েও দুটি ম্যাচ স্থগিত করা হয়েছে। ১২ অক্টোবর ইসরায়েল বনাম এস্তোনিয়া এবং ১৭ অক্টোবর ইসরায়েল বনাম জার্মানি ম্যাচ দুটি স্থগিত থাকছে। এ ছাড়া ২০২৪ অনূর্ধ্ব-১৭ ইউরো টুর্নামেন্টও স্থগিত করা হয়েছে।

জেএ