এশিয়ান গেমসে ১৭ ডিসিপ্লিনে অংশগ্রহণ করবে বাংলাদেশ। ২৩ সেপ্টেম্বর এশিয়ান গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হলেও বাংলাদেশ পুরুষ ফুটবল দলের ম্যাচ শুরু ১৯ সেপ্টেম্বর। তাই হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা গেমসের ভেন্যু হাংজুতে পৌঁছেছেন অন্য সবার আগেই।

গেমসে সাধারণত অ্যাথলেট, কর্মকর্তা সবার আবাসন ব্যবস্থা এক জায়গায় করা হয়। যা গেমস ভিলেজ হিসেবে অভিহিত হয়। হাংজু গেমসে অবশ্য অন্য ডিসিপ্লিনের অ্যাথলেটরা ভিলেজে থাকলেও ফুটবল, ক্রিকেটাররা থাকবেন আলাদা হোটেলে। বাংলাদেশ ফুটবল দলের ম্যানেজার বিজন বড়–য়া চীনের হাংজু থেকে বলেন, 'আমাদের অত্যন্ত উন্নতমানের হোটেলে রেখেছে আয়োজকরা। তারকা বিবেচনায় পাচের উপরেই হতে পারে হোটেলের মান। বিমানবন্দর, ট্রান্সপোর্ট সহ সকল কিছুতেই সুন্দর ব্যবস্থাপনা পেয়েছি।’

বাংলাদেশ দল স্থানীয় সময় দুপুরে হোটেলে পৌঁছেছে। তাই আজ আর অনুশীলন নেই। আগামীকাল থেকে বল নিয়ে মাঠে ছুটবেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। গতকাল মধ্যরাতে চীনের হাংজুর উদ্দেশ্যে দেশ ত্যাগ করে বাংলাদেশ ফুটবল দল। গুয়াংজু হয়ে স্থানীয় সময় সকালে হাংজুতে পৌঁছায়। ছয় জন খেলোয়াড় শেষ মুহূর্তে বদল করেছে ফুটবল ফেডারেশন। ঐ ছয় জন ফুটবলার ডিজিটাল কার্ড ব্যবহার করে বিমানবন্দরের আনুষ্ঠাকিতা সম্পন্ন করেছে। হোটেলে পৌছানোর কিছুক্ষণ পরই ছয়জনকে কার্ড হস্তান্তর করে গেমস কর্তৃপক্ষ।

ফুটবল দল পৌঁছানোর তিন দিন আগেই হাংজু পৌঁছেছেন গেমসে বাংলাদেশের শেফ দ্য মিশন ও বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের কোষাধ্যক্ষ একে সরকার। তার সঙ্গে রয়েছেন বিওএ'র আরো তিন জন কর্মকর্তা।

এজেড/এইচজেএস