বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচের জন্য আর্জেন্টিনা ফুটবইল দল এখন অবস্থান করছে বলিভিয়ার রাজধানী লা পাজে। পৃথিবীর সবচেয়ে উচ্চতম এই রাজধানীতে খেলা শুরু হবে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত দুইটায়। কিন্তু মাঠে নামার আগেই একের পর এক সমস্যায় পড়ছে লিওনেল মেসির দল। মাঠের খেলার আগে নিজেদের ফিট রাখতেই হিমশিম খাচ্ছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতেই কষ্ট লা পাজে। সেখানে ৯০ মিনিট খেলতে হবে ফুটবল। বিকেলে বলিভিয়ার বিপক্ষে ম্যাচ। আগের রাতের ঘুমটা তাই বেশ দরকারি ছিল আর্জেন্টিনার জন্য। কিন্তু তা আর হলো কই। বলিভিয়ার সমর্থকরা পুরো রাত আতশবাজি ফাটিয়ে আর পার্টি করে কেড়ে নিয়েছেন আর্জেন্টাইন খেলোয়াড়দের ঘুম। 

আরও পড়ুন: যে একাদশ নিয়ে মাঠে নামছে আর্জেন্টিনা 

আর্জেন্টিনার গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, রাত আড়াইটার পর থেকে আর্জেন্টিনার টিম হোটেলের বাইরে জড়ো হতে শুরু করে বলিভিয়ান সমর্থকরা। এরপরই শুরু হয় টানা উৎসব। ঢোল বাজিয়ে নেচেগেয়ে ফুটবলারদের ঘুম নষ্ট করার চেষ্টা চালান তারা। 

ঘুম ছাড়াও ম্যাচের আগে দুশ্চিন্তার কারণ মেসির ফিটনেস এবং অক্সিজেন স্বল্পতা। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৬৫০ মিটার উঁচু এই মাঠে খেলতে গিয়ে বেশ নাজুক অবস্থায় পড়তে হয়েছে খেলোয়াড়দের। এমনকি এই মাঠে বলিভিয়ার বিপক্ষে ৬-১ গোলের লজ্জাজনক হারের রেকর্ডও আছে আলবিসেলেস্তেদের। 

এছাড়া শঙ্কা আছে লিওনেল মেসির খেলা নিয়েও। গ্রহের সেরা এই ফুটবলারকে এই ম্যাচে পাওয়া যাবে কিনা তা নিয়ে আছে প্রশ্ন। গত ম্যাচে ঘরের মাঠে শেষ সময়ে উঠে গিয়েছিলেন, জানিয়েছিলেন মাংসপেশীতে হালকা টান অনুভব করছেন তিনি। এরসঙ্গে লা পাজের এমন আবহাওয়াতে ৩৬ বছরের এই তারকা ঠিক কতখানি মানিয়ে নিতে পারবেন তা নিয়েও উঠেছে প্রশ্ন। এর আগে বলিভিয়ার এই মাঠে তিন ম্যাচে মাঠে নেমেছেন মেসি। তাতে কোন গোল বা অ্যাসিস্ট করা হয়নি। 

বলিভিয়ার সাবেক গোলরক্ষক কার্লোস ফার্নান্দেজ তো একপ্রকার হুমকিই দিয়েছেন মেসির প্রতি। লা পাজের উচ্চতা মেসিকে মানসিকভাবে খুন করে ফেলবে এমন মন্তব্যও করেছেন তিনি। 

জেএ