২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে আগামীকাল মাঠে নামছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বলিভিয়ার বিপক্ষের ম্যাচটি দিয়ে দীর্ঘদিন পর দলে ফিরতে পারেন তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়র। মাঠে নামলে তার সামনে ফুটবল কিংবদন্তি পেলের রেকর্ড টপকানোর সুযোগ রয়েছে। ব্রাজিলের হয়ে ৭৭ গোল করেছেন কিংবদন্তি পেলে। সমান সংখ্যক গোল নিয়ে নেইমার তার সঙ্গে সর্বোচ্চ গোলের শীর্ষস্থান ভাগাভাগি করছেন।

আগামীকাল (শনিবার) ভোর ভোর ৬টা ৪৫ মিনিটে অলিম্পিকো স্টেডিয়ামে বলিভিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। সর্বশেষ কাতার বিশ্বকাপে বিদায়টা সুখকর হয়নি বিশ্বচ্যাম্পিয়নদের। এরপর কয়েকটি প্রীতি ম্যাচেও তারা হারের বৃত্ত থেকে বের হতে পারেনি। তবে বিশ্বকাপের বাছাইপর্বের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে নিশ্চয়ই সেই পরিস্থিতি বদলাতে চাইবে সেলেসাওরা।

বিশ্বকাপে হারের কষ্ট এখনও তাড়িয়ে বেড়ায় নেইমারদের। এ নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেছেন সৌদি ফুটবলে নাম লেখানো এই আল-হিলাল ফরোয়ার্ড, ‘এভাবে বিশ্বকাপে হারাটা খুবই দুঃখজনক। গত বিশ্বকাপে আমরা যেভাবে হেরেছি, এর চেয়ে দুঃখজনক আর কিছু হতে পারে না। তবে সেখান থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আমাদের দলে এখন অনেক তরুণ ফুটবলার এসেছে। তারা খুব ভালো করছে। এটা আমরাদের আরও শক্তিশালী হতে সাহায্য করবে। বিশ্বকাপের এখনও তিন বছর বাকি। তবে দেখতে দেখতেই সে সময় চলে আসবে। আমি মনে করি এখন থেকেই আমাদের প্রস্তুত হওয়া শুরু করতে হবে।’

আরও পড়ুন >> জাতীয় দলের হয়ে যখন নামছেন মেসি-নেইমার-রোনালদোরা

পরবর্তী বিশ্বকাপ মিশন শুরুর আগে কথা বলেছেন ব্রাজিলের অভ্যন্তরীণ কোচ ফার্নান্দো দিনিজ, ‘আমাকে দল নিয়ে অনেক ভাবতে হবে। কারণ আমি অল্প মেয়াদের জন্য দায়িত্ব পেয়েছি। আমি চাই এই সময়ের মধ্যে দলকে ভালো একটা অবস্থানে নিয়ে যেতে। কারণ যখন দলের দায়িত্বে পরিবর্তন আসবে তখন যেন দল সম্পূর্ণ প্রশিক্ষিত থাকে। পরবর্তীতে যারা আসবেন তারা যেন বলতে পারেন যে দলটা ভালো হাতে ছিল। সে কারণে ম্যাচে জয় পেতে চাই।’

আরও পড়ুন >> নেইমারকে ‘ভুয়া’ সম্বোধন বিশ্বকাপজয়ী জার্মান কিংবদন্তির

আগামী বছর লাতিন ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা কোপা আমেরিকার আসর বসবে। তার আগমুহূর্তে সেলেসাওদের কোচ হওয়ার কথা রয়েছে হেভিওয়েট কোচ কার্লো আনচেলত্তি। তার আগপর্যন্ত ব্রাজিলের স্থানীয় কোচ ফার্নান্দো দিনিজের কাঁধেই থাকছে সেই গুরুদায়িত্ব। কালকের ম্যাচ দিয়ে তার জাতীয় দল অধ্যায়ের সূচনা হবে। 

অন্যদিকে, ইনজুরির কারণে গত ফেব্রুয়ারির পর থেকে মাঠের বাইরে ছিলেন নেইমার। সে কারণে নতুন করে সৌদি ক্লাব আল-হিলালে নাম লেখালেও তার মাঠে নামা হয়নি। আন্তর্জাতিক ম্যাচ দিয়ে আবারও মাঠে ফেরার সুযোগ তার সামনে। একইসঙ্গে বনে যেতে পারেন ব্রাজিলের জার্সিতে সর্বোচ্চ গোলের মালিকও। ৭৭ গোল করতে পেলে খেলেছেন ৯২ ম্যাচ। এছাড়া নেইমার এখন পর্যন্ত ১২৪ ম্যাচ খেলেছেন। ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় পাঁচে আছেন রোনালদো, রোমারিও ও জিকো। এরমধ্যে রোনালদো ৯৯ ম্যাচে ৬২, রোমারিও ৭১ ম্যাচে ৫৫ এবং জিকো ৭১ ম্যাচে ৪৮টি গোল করেছেন।

এএইচএস