ক্লাব ফুটবলের বিরতি টেনে আন্তর্জাতিক ম্যাচ খেলতে ফের জাতীয় দলের জার্সি গায়ে তুলছেন লিওনেল মেসি, নেইমার জুনিয়র ও ক্রিশ্চিয়ানো রোনালদোরা। মেসি-নেইমাররা ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে নামবেন। অন্যদিকে, রোনালদো ও কিলিয়ান এমবাপেদের সামনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব। আসন্ন লড়াইয়ের আগে লাতিন আমেরিকা ও ইউরোপের দেশগুলো সাম্প্রতিক সময়ে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে।

আগামীকাল (শুক্রবার) ভোর ৬টায় নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে মেসির আর্জেন্টিনা। ঘরের মাঠ বুয়েন্স আয়ার্সের স্তাদিও মনুমেন্তালে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে। যেখানে সামনে থেকে নেতৃত্ব দিতে দেখা যাবে মহাতারকা মেসিকে। বাছাইপর্বে এবারের আন্তর্জাতিক সূচিতে দুটি ম্যাচ রয়েছে লিওনেল স্কালোনির শিষ্যদের। তাদের অপর প্রতিপক্ষ বলিভিয়া।

এর আগে বিশ্বকাপ বাছাইয়ের জন্য ৩২ সদস্যের দল ঘোষণা করেছিল আর্জেন্টিনা। নানা কারণে এবার দল যাচাই-বাছাই করতে বেশি সময় লেগেছে স্কালোনির। দলে কিছু খেলোয়াড়ের চোটের শঙ্কা এবং অলিম্পিক বাছাইয়ের প্রস্তুতির জন্য দুটি দল গড়তেই এই বিলম্ব। শেষ পর্যন্ত ৩২ সদস্যের দলে ঠাঁই হয়নি ইনজুরিতে থাকা পাউলো দিবালা, মার্কোস আকুনা, জেরোনিমো রুলি এবং লো সেলসোর। তবে ডাক পেয়েছেন বেশ কয়েকজন নতুন মুখ।

আরও পড়ুন >> মেসির সঙ্গে বন্ধুত্ব প্রসঙ্গে যা বললেন রোনালদো

অন্যদিকে, দীর্ঘ ৮ মাস পর ব্রাজিল জাতীয় দলে ফিরেছেন প্রধান তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়র। ২৩ সদস্যের দলে প্রথমে জায়গা হয়নি ওয়েস্টহ্যামের লুকাস পাকেতা, আর্সেনালের গ্যাব্রিয়েল জেসুস ও বার্সেলোনার রাফিনিয়ার। পরবর্তীতে ইনজুরির কারণে ছিটকে যাওয়া ভিনিসিয়ুস জুনিয়রের জায়গায় জেসুস এবং অ্যান্তোনির পরিবর্তে দলে ডাকা হয় রাফিনিয়াকে। পাকেতার বিরুদ্ধে জুয়ায় জড়িত থাকা এবং ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা অ্যান্তোনির বিরুদ্ধে বান্ধবীকে মারধরের অভিযোগ ওঠায় দল থেকে বাদ পড়েছেন।

বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে ব্রাজিল মাঠে নামবে আগামী শনিবার (৯ সেপ্টেম্বর)। সেদিন ভোর ৬ টা ৪৫ মিনিটে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা বলিভিয়ার বিপক্ষে জয়ের লক্ষ্যে নামবে। কার্লো আনচেলত্তি সেলেসাওদের পরবর্তী কোচ হওয়ার আগপর্যন্ত অভ্যন্তরীণ কোচের দায়িত্বে আছেন ফার্নান্দো দিনিজ। দেশীয় এই কোচের অধীনে বাছাইপর্বের ম্যাচ দিয়েই প্রথমবার মাঠে নামবে ব্রাজিল।

আরও পড়ুন >> আর কোনো পথ খোলা ছিল না নেইমারের!

২০২২ বিশ্বকাপটা খুব একটা ভালো কাটেনি ক্রিশ্চিয়ানো রোনালদোর। পর্তুগালের দলীয় সাফল্য যেমন ছিল না, তেমনি ব্যক্তিগত সাফল্যেও ম্লান ছিলেন রোনালদো। তার ওপর বেশিরভাগ ম্যাচেই তাকে ডাগআউটে বসে কাটাতে হয়েছিল। তবে এরপর খেলা দুটি প্রীতি ম্যাচে খেলেছিলেন সিআরসেভেন। আল-নাসরের হয়ে খেলা এই তারকার ওপরই আস্থা রেখেছেন নতুন কোচ রবার্তো মার্টিনেজ। তার অধীনে ইউরো বাছাইয়ের ম্যাচে পর্তুগাল নামছে আগামীকাল (শুক্রবার) রাত ১২টা ৪৫ মিনিটে, তাদের প্রতিপক্ষ স্লোভাকিয়া।

বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বের সূচি :

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব বিশ্বকাপ বাছাইপর্ব

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর ২০২৩)
ফ্রান্স-আয়ারল্যান্ড
রাত ১২টা ৪৫ মিনিট 
নেদারল্যান্ডস-গ্রিস
রাত ১২টা ৪৫ মিনিট

শুক্রবার (৮ সেপ্টেম্বর ২০২৩)
জর্জিয়া-স্পেন
রাত ১০টা

ক্রোয়েশিয়া-লাটভিয়া
রাত ১২টা ৪৫ মিনিট

স্লোভাকিয়া-পর্তুগাল
রাত ১২টা ৪৫ মিনিট

শনিবার (৯ সেপ্টেম্বর ২০২৩)
ইউক্রেন-ইংল্যান্ড 
রাত ১০টা

নর্থ মেসেডোনিয়া-ইতালি
রাত ১২টা ৪৫ মিনিট

রোববার (১০ সেপ্টেম্বর ২০২৩)
আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস
রাত ১২টা ৪৫ মিনিট

সোমবার (১১ সেপ্টেম্বর ২০২৩)
আরমেনিয়া-ক্রোয়েশিয়া
রাত ১০টা

পর্তুগাল-লুক্সেমবার্গ 
রাত ১২টা ৪৫ মিনিট

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর ২০২৩)
স্পেন-সাইপ্রাস
রাত ১২টা ৪৫ মিনিট

ইতালি-ইউক্রেন
১২টা ৪৫ মিনিট

জার্মানি-ফ্রান্স
রাত ১টা

শুক্রবার (৮ সেপ্টেম্বর ২০২৩)
আর্জেন্টিনা-ইকুয়েডর
ভোর ৬টা

শনিবার (৯ সেপ্টেম্বর ২০২৩)
উরুগুয়ে-চিলি 
ভোর ৫টা

ব্রাজিল-বলিভিয়া
ভোর ৬টা ৪৫ মিনিট

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর ২০২৩)
বলিভিয়া-আর্জেন্টিনা
রাত ২টা

ইকুয়েডর-উরুগুয়ে
রাত ৩টা

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর ২০২৩)
পেরু-ব্রাজিল
ভোর ৮টা

এএইচএস