দক্ষিণ এশিয়ার ফুটবল বিশ্বকাপ হিসেবে খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ। ২০২১ সালে মালদ্বীপে অনুষ্ঠিত সাফ টুর্নামেন্টের শিরোপা জিতেছিল ভারত। সেই টুর্নামেন্টের প্রাইজমানি এখনো পায়নি চ্যাম্পিয়ন দলটি। শুধু প্রাইজমানি নয়, অংশগ্রহণকারী দলগুলোর ফি'ও এখন পর্যন্ত বকেয়া। 

সাফ সচিবালয় সূত্রে জানা গেছে, টুর্নামেন্টের স্বত্ত্ব নেয়া মালদ্বীপ ফুটবল এসোসিয়েশনের কাছে সাফের পাওনা তিন লাখ ডলারের বেশি। সাফ মালদ্বীপ ফুটবল এসোসিয়েশনকে এই অর্থ প্রদানের জন্য বারংবার চিঠি দিয়েছে গত দুই বছরের বেশি সময়। মালদ্বীপের কাছ থেকে সেই অর্থ না পাওয়ায় সাফ টুর্নামেন্টের প্রাইজমানি ও আনুষাঙ্গিক পাওনা মেটাতে পারছে না। এই প্রসঙ্গে মালদ্বীপ ফুটবল এসোসিশেয়নের সাধারণ সম্পাদকের সঙ্গে যোগাযোগ করলে তিনি এই বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করতে চাননি। শুধু জানিয়েছেন, সাফের সঙ্গে তাদের এই নিয়ে আলোচনা চলমান রয়েছে। 

দক্ষিণ এশিয়ার ফুটবল সংগঠন সাফকে আগে ব্রিফকেস সংগঠন বলা হতো। গত এক দশকে অবশ্য পরিস্থিতি বদলেছে। সিনিয়র পুরুষ চ্যাম্পিয়নশীপ ছাড়া জুনিয়র নারী,পুরুষ কয়েকটি টুর্নামেন্ট করে সাফ। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন সাফ সভাপতি হওয়ার পর দক্ষিণ এশিয়ার ক্লাবগুলো নিয়ে ক্লাব চ্যাম্পিয়নশীপ করার পরিকল্পনা করেছিলেন। সূচি জটিলতা, পৃষ্ঠপোষকতা নানা কারণে সেটি পিছিয়েছে। এই মাসের ১৬ সেপ্টেম্বর সাফের নির্বাহী সভা রয়েছে। সেই সভায় সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপ নির্দিষ্ট আলোচ্যসূচি হিসেবেই রয়েছে। 

আরও পড়ুন: সীমিত সামর্থ্যে বাংলাদেশের সর্বোচ্চ প্রত্যাশা

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন,‌‌' ১৬ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য নির্বাহী কমিটির সভায় আমাদের আগামী বছরের বর্ষপঞ্জি নির্ধারিত হবে। পাশাপাশি সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপ নিয়ে আলোচনা হবে সেখানে মার্কেটিং পার্টনারের প্রতিনিধিও উপস্থিত থাকবে। সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপের প্রাথমিক পরিকল্পনা সম্পর্কে বলেন, 'আগামী বছর জুন-জুলাই একটা প্রাথমিক সূচি প্রস্তাবিত রয়েছে। সাত দেশের সাত লিগ চ্যাম্পিয়ন ও স্বাগতিক দেশের একটি ক্লাব অতিরিক্ত নিয়ে আট দল নিয়ে করার পরিকল্পনা। হোম অ্যান্ড অ্যাওয়ে না এক ভেন্যুতে সেটা নির্ভর করবে নানা বিষয়ের উপর। '

আন্তর্জাতিক ফূটবলের ব্যস্ত সূচি। দক্ষিণ এশিয়ার ক্লাবগুলো এএফসি কাপ-চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহণ করে। আন্তর্জাতিক সূচির পাশাপাশি প্রতিটি দেশের ঘরোয়া সূচিও রয়েছে। এই দুই সূচির মধ্যে তিন-চার সপ্তাহ সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপের জন্য বের করা বেশ কঠিনই। সূচি হলেও টুর্নামেন্টের আর্থিক যোগানের বিষয় তো রয়েছেই। 

এজেড/জেএ