আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শুরু হওয়ার পরেও কি ভেবেছিল ম্যাচে আসবে দুই জোড়া সেঞ্চুরি। গেল ম্যাচের ওপেনিং জুটি থেকে এদিন বাদ পড়েন তানজিদ হাসান তামিম। তবে নতুন করে কোনো ওপেনার নেয়নি টাইগাররা। মেক শিফট ওপেনার হিসেবে ব্যাট করতে নামেন মেহেদী হাসান মিরাজ। সবশেষে ওয়ানডে ক্রিকেটে ২০১৮ সালে ওপেন করতে নেমেছিলেন এই অলরাউন্ডার।

সময়ের ব্যবধানে দীর্ঘ ৫ বছর পর আবারো সেই এশিয়া কাপে ওপেন করতে নামেন মিরাজ। সেবার ভারতের বিপক্ষে ৩২ রান করলেও আজ আফগানদের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন এই টাইগার ক্রিকেটার। মিরাজের এমন সেঞ্চুরিতে অবশ্য বড় ধন্যবাদ পেতেই পারেন কোচ অধিনায়ক। ওপেনার হিসেবে তার খেলাটাই ছিল অপ্রত্যাশিত। তবে, এদিন মিরাজের জন্য আরো একটি খুশির উপলক্ষ্য তার বয়সভিত্তিক দলের বন্ধু নাজমুল হোসেন শান্তরও সেঞ্চুরি পাওয়া

রোববার পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে  প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ দল। শুরুটা বেশ ভালো করেন দুই ওপেনার নাঈম এবং মিরাজ। ব্যক্তিগত ৩২ রান করে নাঈম ফেরার পরেও লড়ছিলেন মিরাজ। পরবর্তীতে তৃতীয় উইকেট জুটিতে শান্তকে নিয়ে ১৯৪ রানের জুটি গড়েন মিরাজ। এরপর শান্তও তুলে নেন সেঞ্চুরি।

শেষ পর্যন্ত মিরাজ আঙ্গুলে চোট পেয়ে মাঠ ছাড়েন ব্যক্তিগত ১১২ রান করে। শান্তর সাথে এই জুটি ওয়ানডেতে বাংলাদেশের যেকোনো উইকেটে ৬ষ্ঠ সর্বোচ্চ রানের জুটি। এছাড়া তৃতীয় উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ। এদিকে শান্ত রান আউটে কাটা পড়ে বিদায় নেন ১০৪ রান করে। শেষ পর্যন্ত বাংলাদেশ দল সংগ্রহ করে ৩৩৪ রান ৫ উইকেট হারিয়ে। 

এসএইচ/জেএ