বিশ্বকাপ বাছাইপর্বের আসন্ন দুই ম্যাচের জন্য আগেই দল ঘোষণা করেছিল সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। যেখানে দীর্ঘ ৮ মাস পর জাতীয় দলে ফিরেছেন প্রধান তারকা নেইমার জুনিয়র। তবে সেই দলে জায়গা মেলেনি বার্সেলোনার হয়ে খেলা উইঙ্গার রাফিনিয়ার। কিন্তু এরপরই দুঃসংবাদ পেয়েছে সেলেসাওরা। দলের গুরুত্বপূর্ণ তারকা ভিনিসিয়ুস জুনিয়র ইনজুরির কারণে ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন। ফলে তার বদলি হিসেবে হলুদ জার্সিতে ডাক পেয়েছেন রাফিনিয়া।

দারুণ ফর্মে থাকা ভিনিসিয়ুসকে হারানো ব্রাজিল দলের জন্য মোটামুটি বড় ধাক্কাই বটে। কেননা এখনও পুরোপুরি চোট থেকে সেরে উঠেননি নেইমার। যদিও আগামী শুক্রবার (১ সেপ্টেম্বর) আল-হিলালের হয়ে তিন প্রথমবার মাঠে নামতে পারেন। আগের মৌসুমের ধারাবাহিকতায় এবারও রিয়াল মাদ্রিদের হয়ে শুরু থেকে দারুণ ছন্দে ছিলেন ভিনিসিয়ুস। গত শুক্রবার সেল্টা ভিগোর বিপক্ষের ম্যাচে মাত্র ১৮ মিনিটেই তিনি চোট নিয়ে মাঠ ছেড়ে যান।

যদিও তার চোট তেমন গুরুতর নয় বলেই ম্যাচ শেষে জানিয়েছিলেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। অন্যদিকে, একাধিক স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছে, অন্তত ৬ সপ্তাহের জন্য এই তারকা ফরোয়ার্ডকে মাঠের বাইরে থাকতে হবে।

আরও পড়ুন >> ব্রাজিল দলে ফিরছেন নেইমার

এর আগে দল ঘোষণার পর রাফিনিয়াকে ব্রাজিল দলে না দেখে ভক্তরা বেশ অবাকই হয়েছিলেন। দলটির অন্তবর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজ তাকে কেন ডাকলেন না সেই প্রশ্ন ওঠে। অবশেষে ভিনির ইনজুরি পথ খুলে দিয়েছে রাফিনিয়ার জন্য। আজ (বুধবার) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে সেলেসাও ফুটবল ফেডারেশন (সিবিএফ), ‘রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়রকে ব্রাজিল মূল দল থেকে সরিয়ে নেওয়া হলো। দলের চিকিৎসক রদ্রিগো লাসমার রিয়াল মাদ্রিদের চিকিৎসা বিভাগের সঙ্গে যোগাযোগ করেছিলেন। ক্লাবটি লাসমারকে ভিনিসিয়ুসের স্ক্যান রিপোর্ট পাঠিয়েছে। রিপোর্ট দেখে নিশ্চিত হওয়া গেছে ভিনিসিয়ুসের ডান ঊরুর মাংসপেশিতে চোট সম্পর্কে। এ কারণে তিনি ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম দুই রাউন্ড খেলতে পারবেন না। তার জায়গায় কোচ ফার্নান্দো দিনিজ বার্সেলোনার রাফিনিয়াকে দলে নিয়েছেন।’

সর্বশেষ কাতার বিশ্বকাপেও ফেভারিট তকমা নিয়ে পা রাখলেও আশানুরূপ ফল পায়নি ব্রাজিল। টানা দুই আসরেই তাদের বিদায় হয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। তবে একমাত্র দল হিসেবে সেলেসাওরা বিশ্বকাপের সব আসরে খেলেছে। আগামী ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে আগামী ৮ সেপ্টেম্বর মাঠে নামবে ব্রাজিল। ঘরের মাঠ বেলেমেতে তারা বলিভিয়ার বিপক্ষে খেলবে। পেরুর মাঠে ব্রাজিলের পরবর্তী ম্যাচ ১২ সেপ্টেম্বর।

এএইচএস