সবকিছুরই একটা শেষ দৃশ্য থাকে। এমবাপে আর রিয়াল মাদ্রিদ নাটকের বোধহয় সেটাও নেই। ২০১৮ সালের পর থেকেই বারবার শোনা গিয়েছে একই গুঞ্জন। তবে এমবাপে পিএসজি ছাড়েননি, রিয়াল মাদ্রিদও তাকে ছাড়াই পেয়েছে একের পর এক সাফল্য। যদিও খুব সম্ভব এবার সেই নাটকের অবসান করতে চায় রিয়াল মাদ্রিদ। 

ফুটবল বিষয়ক আন্তর্জাতিক গণমাধ্যমের দাবিটা অন্তত এমনই। এমবাপের জন্য শেষ চেষ্টা হিসেবে নাকি ১২০ মিলিয়ন ইউরোর বড়সড় প্রস্তাব দেওয়ার পরিকল্পনা আছে স্প্যানিশ ক্লাবটির। অন্তত জার্মানির বিল্ড পত্রিকা এমন খবরই প্রকাশ করেছে। তবে এই বিডের পেছনেও আছে অন্যরকম এক হিসেব। 

খুব দ্রুত এই প্রস্তাব পাঠাতে নারাজ লস ব্লাঙ্কোসরা। এই প্রস্তাবের পর পিএসজির সঙ্গে বাড়তি বনিবনায় জড়াতে চায় না রিয়াল মাদ্রিদ। তাই দলবদলের দিনক্ষণ শেষের আগেই দেওয়া হবে এই প্রস্তাবনা। সেপ্টেম্বরের ১ তারিখ শেষ হচ্ছে দলবদলের এবারের সুযোগ। 

লিওনেল মেসি ইন্টার মায়ামিতে যাচ্ছেন, এমন বার্তার পর থেকেই চলছে এমবাপের দলবদল গুঞ্জন। এমবাপ্পে চিঠি দিয়ে পিএসজিকে জানিয়ে দেন, ২০২৩-২৪ মৌসুমের পর আর চুক্তি নবায়ন করবেন না।

আরও পড়ুন: এমবাপেকে ‘ক্ষমা’ করল পিএসজি!

পিএসজির সঙ্গে এমবাপ্পের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছরের জুনে। চুক্তির শর্ত অনুযায়ী এমবাপ্পে চাইলে এক বছরের জন্য এটা বাড়াতে পারবেন। তবে চুক্তি নবায়ন করা বা না করার বিষয়টি জানাতে হতো এ বছরের জুনের মধ্যে।

এমবাপে ক্লাবে থাকছেন না জানার পরেই তাকে বিক্রির চেষ্টা চালাতে থাকে পিএসজি। ফ্রি ট্রান্সফারে নিজেদের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়কে ছাড়ার ইচ্ছে নেই তাদের। খবর বলছে, এমবাপের জন্য ২৫০ মিলিয়ন ইউরো চাইছে ক্লাবটি। অন্যদিকে মেয়াদ পূর্ণ না করে ক্লাব ছাড়তে চান না এমবাপে। এক্ষেত্রে ক্লাব থেকে বাড়তি বোনাসও যুক্ত পাবেন তিনি। 

এসব জটিলতার মাঝে এমবাপেকে ছাড়াই এশিয়ায় নিজেদের প্রাক মৌসুমের প্রস্তুতি শেষ করে প্যারিসের ক্লাবটি। এমনকি তাকে ছাড়াই মৌসুম শুরু করে তারা। শেষ পর্যন্ত বহু জল ঘোলা করে অবশ্য এমবাপে প্যারিসে থেকে যাবার সিদ্ধান্ত নেন। 

কিন্তু, রিয়াল মাদ্রিদের এই প্রস্তাবের গুঞ্জনে হয়ত সেই সিদ্ধান্ত নিয়ে আবার ভাবতে বাধ্য হবেন এমবাপে। শেষপর্যন্ত ফ্রান্সের এই তারকা রিয়াল মাদ্রিদে যাবেন কিনা তার সিদ্ধান্ত জানা যেতে পারে দলবদলের শেষ দিনে। 

জেএ