বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম দুই রাউন্ডের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। দীর্ঘ ৮ মাস পর নেইমার জাতীয় দলে ফিরলেও সেই দলে নেই লুকাস পাকেতা। অথচ বেশ কিছুদিন ধরে তিনি ট্রেবল চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিতে যোগদানের অপেক্ষায় ছিলেন। পরে ইতিহাদের ক্লাবটিও মুখ ফিরিয়ে নিয়েছে পাকেতার দিক থেকে। অবশ্য ব্রাজিল দলে না থাকার কারণটা ভিন্ন, পাকেতার বিরুদ্ধে বেটিং কেলেঙ্কারিতে জড়ানোর ‍অভিযোগ উঠেছে। যে কারণে তিনি নিষেধাজ্ঞায় পড়তে পারেন!

এর আগে কমিউনিটি শিল্ডে পরাজয় এবং ইউরোপীয়ান সুপার কাপ জয়ের পর পাকেতার জন্য বেশ তোড়জোড় শুরু করে ম্যানসিটি। বর্তমানে ওয়েস্ট হামে খেলা এই মিডফিল্ডারের জন্য তারা ৭০ মিলিয়ন ইউরোর প্রস্তাবও করে। তবে ওয়েস্ট হাম আরও বেশি দাবি করে আসছিল, শেষ পর্যন্ত সিটি আর পরবর্তী প্রস্তাব পাঠায়নি। ইউরোপীয় সংবাদমাধ্যমের দাবি, পাকেতা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে পেপ গার্দিওলার দল।

 

আরও পড়ুন >> ব্রাজিল দলে ফিরছেন নেইমার

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল বলছে, রিয়াল বেটিস ও ওয়েস্ট হাম ক্লাবের স্পন্সর পাওয়া একটি বেটিংয়ে পাকেতা জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে ইংলিশ ফুটবল ফেডারেশন (এফএ) এবং ফিফা যৌথ অনুসন্ধানে নেমেছে। এই অভিযোগ প্রমাণিত হলে ২৫ বছর বয়সী এই ব্রাজিল তারকা সময়ের জন্য মাঠে নিষেধাজ্ঞা পেতে পারেন। এ বিষয়ে ইতোমধ্যে একটি নোটিশ পাঠানো হয়েছে লন্ডনের ক্লাব ওয়েস্ট হামকে।

সংবাদ্যামের দাবি, বেটিংয়ের জড়িত সন্দেহজনক অ্যাকাউন্টগুলো এমন সময়ে খোলা হয়েছে, যখন বেটিংয়ের অধিকাংশ অর্থ ওই সময়ে বিনিয়োগ করা হয়। সেই অ্যাকাউন্ট দুটি লুকাস পাকেতা ও লুইস হেনরিকের। প্রিমিয়ার লিগ ও লা লিগায় নিজেদের আলাদা ম্যাচে সেদিন পাকেতা ও হেনরিক দুজনই হলুদ কার্ড দেখেছিলেন।

আরও পড়ুন >> নেইমারের জন্যই পিএসজিতে আসেন মেসি-এমবাপে

পাকেতার বিরুদ্ধে ওই অভিযোগ ওঠার পরই তাকে ব্রাজিল দল থেকে বাদ দেওয়া হয়। ওই বিষয়ে ব্রাজিলের অভ্যন্তরীণ কোচ ফার্নান্দো দিনিজ জানিয়েছেন, ‘ওই ঝামেলার কারণেই পাকেতা শেষ মুহূর্তের সিদ্ধান্তে বাদ পড়েছে। ওই তালিকায় পাওয়া গেছে তাকে। আমি তাকে অনেক পছন্দ করি। কিন্তু এখন সময় হচ্ছে এই সমস্যার দ্রুত সমাধান।’

যদিও পাকেতার দাবি, তিনি কোনো ধরনের বেটিংয়ে অংশ নেননি। এই খবরে তিনি নিজেও বিস্মিত। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানও জানিয়েছে, পাকেতাকে বেটিংয়ের জন্য অভিযুক্ত করা হয়নি।      

এএইচএস