আগের মৌসুমে আশানুরূপ সাফল্য না পাওয়ায় এবার জোরেশোরে ফুটবলার কেনার প্রতিযোগিতায় নেমেছে পিএসজি। একের পর এত ফুটবলার দলে ভিড়িয়ে তারা দল ভারী করছে। ক্লাবটির পরিকল্পনায় রয়েছেন আরও অনেকে। এবার তাদের বিরুদ্ধে ইউরোপীয় কমিশনে লা লিগা কর্তৃপক্ষ অভিযোগ দায়ের করেছে। যেখানে পিএসজির অর্থনৈতিক লেনদেন নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি লা লিগার বাজার ‘নষ্ট করা’রও দাবি করা হয়।

শনিবার (১২ আগস্ট) এক বিবৃতিতে প্যারিসের ক্লাবটির বিরুদ্ধে নানারকম অভিযোগ করেছে লা লিগা। সেখানে বলা হয়েছে, কাতার থেকে যে বিশাল অঙ্কের তহবিল পায় পিএসজি, তা দলবদলের বাজারকে নষ্ট করছে। সে কারণে সব দলের জন্য ‘প্লেয়িং ফিল্ড’ সমান থাকছে না।

শীর্ষ স্প্যানিশ লিগটির পক্ষ থেকে বলা হয়, ‘কাতার থেকে বিদেশি ভর্তুকি পাওয়ায় পিএসজির প্রতিযোগিতামূলক অবস্থান অন্যদের চেয়ে উন্নত হয়েছে, যা বেশ কয়েকটি দেশ ও ইইউ বাজারে উল্লেখযোগ্য অসামঞ্জস্যতা তৈরি করেছে।’

আরও পড়ুন >> সব হিসেব পাল্টে সৌদিতে যাচ্ছেন নেইমার!

এর আগেও অবশ্য কাতারি মালিকানাধীন ক্লাবটির বিপক্ষে অভিযোগ তুলেছিল লা লিগা। নিজেদের লিগ ছাড়াও অন্য দেশের লিগগুলোর নিয়ম কানুন নিয়ে বরাবরই সোচ্চার লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। গত বছর তারা উয়েফার কাছে পিএসজি ও ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে ফাইনান্সিয়াল ফেয়ার-প্লে নিয়ম লঙ্ঘনের অভিযোগ দায়ের করেছিল। অবশ্য এটা ঠিক যে গত কয়েক বছর ধরে তারকা খেলোয়াড়দের কিনতে কাড়ি কাড়ি অর্থ ব্যয় করেছে পিএসজি। ২০১৭ সালে রেকর্ড ২২ কোটি ইউরো দিয়ে তারা দলে টানে নেইমারকে। পরের বছর ১৮ কোটি ইউরো ট্রান্সফার ফিতে দলটিতে যোগ দেন কিলিয়ান এমবাপে।

আরও পড়ুন >> এমবাপেকে ‘ক্ষমা’ করল পিএসজি!

প্যারিসের ক্লাবটি আরও অনেক বড় বড় তারকা ফুটবলারকে দলে ভিড়িয়েছে। তাদের মধ্যে লিওনেল মেসি ও সার্জিও রামোসদের মতো তারকাদের অবশ্য ফ্রি ট্রান্সফারে পেয়েছিল তারা, তবে তাদের বেতনের পেছনে বছরের পর বছর খরচ করতে হয় অনেক বড় অঙ্কের বেতন। কেবল ফুটবলারই নয়, বারবার কোচ বদলও করার নজির রয়েছে পিএসজির। সেই ধারাবাহিকতা তারা চলতি দলবদলেও অব্যাহত রেখেছে। 

এএইচএস