মানসিক স্বস্তি মাঠের পারফরম্যান্সে কতটা প্রভাব রাখে তার উজ্জ্বল উদাহরণ লিওনেল মেসি। অস্বস্তির দুটি মৌসুম কাটিয়ে মাস দেড়েক আগেই এই আর্জেন্টাইন মহাতারকা আমেরিকান ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন। এরপর থেকে একেবারে নির্ভার এবং উৎফুল্ল মেসির দেখা মিলেছে মূল ম্যাচ ও ট্রেনিংয়ে। তার ফলও নগদে পেয়েছে মায়ামি। সেমিফাইনালে ৪-০ গোলের জয়ে তারা লিগস কাপের ফাইনালে উঠে গেছে। ম্যাচটি গ্যালারিতে বসে দেখেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।

শনিবার শার্লটের বিপক্ষে পুরো ম্যাচটিতে দুর্দান্ত খেলা মায়ামির হয়ে গোল পেয়েছিলেন মেসি, জোসেফ মার্টিনেজ ও রবার্ট টেইলর। এছাড়া শার্লট ডিফেন্ডারের ভুলে আরেকটি আত্মঘাতি গোল উপহার পান মেসিরা। আমেরিকান ক্লাবটির হয়ে যাত্রা শুরুর পর এ নিয়ে দুটি পেনাল্টি সতীর্থ মার্টিনেজের জন্য ছেড়ে দিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

মেসির পারফরম্যান্স দর্শক সারিতে বসে উপভোগ করেছেন তার জাতীয় দলের গুরু স্কালোনি। এরপর ইন্টার মায়ামিতে তিনি মেসিকে উপভোগ করতে দেখছেন বলে মন্তব্য করেছেন। মায়ামির মালিক ডেভিড বেকহামের সঙ্গেও পরবর্তীতে আড্ডা দিতে দেখা গেছে স্কালোনিকে। দুজনের যুগলবন্দী পারফর‌ম্যান্সে আগেই বুদ করেছিলেন নীল-সাদা জার্সির সমর্থকদের। নিকট ভবিষ্যতে কোপা আমেরিকার মঞ্চেও ফের জুটি বাধবেন তারা। 

আরও পড়ুন >> মেসিকে পেছনে ফেলে রোনালদোর ‘হ্যাটট্রিক’

মেসির মায়ামি অধ্যায়ের সাক্ষী হতে স্কালোনি পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন। নতুন ক্লাব ও পরিবেশে কেমন দেখছেন মেসিকে, জানতে চাইলে স্কালোনি বলেছেন, ‘আমি এখানে পরিবার নিয়ে লিওকে (মেসি) দেখতে এসেছি। আমি তাকে এখানে খুব খুশি দেখছি। সে অন্যদের তুলনায় অনেক ভিন্নভাবে কাজগুলো করে।’

মায়ামিতে মেসির যোগদানের ঘোষণার পর থেকেই তুমুল উন্মাদনায় ভাসছে মার্কিন মুলুক। তার ছোঁয়ায় বদলে গেছে ক্লাবের অনুসারী, ফুটবলারদের মানসিক অবস্থা ও দলের সামগ্রিক পরিবেশ। যার কারণে ক্লাবেও সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক। তাকে ঘিরেই খেলছে গোটা দল। এমনকি মেসির দলবদল নিয়ে প্রশ্ন তোলায় মায়ামি গোলরক্ষক নিক মার্সম্যানের সঙ্গে চুক্তিও বাতিল করে। এছাড়া তার জন্য কোনো ভক্ত চাকরি হারাতে দ্বিধা করছেন না, আবার কোনো ভক্ত যাচ্ছেন জেলে।

আরও পড়ুন >> এখনও মেসির জার্সি বিক্রি করছে পিএসজি!

সবমিলিয়ে মেসির মায়ামি অধ্যায় কেমন কাটছে তা নিয়ে খুব বেশি বর্ণনার দরকার নেই। এখন পর্যন্ত গোলাপী জার্সিতে সাবেক পিএসজি ফরোয়ার্ড ৫ ম্যাচে ৮ গোল করেছেন। ইন্টার মায়ামিতে গিয়ে লিওনেল মেসির ক্লাব ফুটবলের সুদিন যে ফিরে এসেছে, তা বলাই যায়। পিএসজিতে গিয়ে নিজেকে হারিয়ে ফেলা এই তারকাকে এখন দেখা যাচ্ছে বিধ্বংসী রূপে। যার ফলে আমেরিকায় পা রাখার মাস দুয়েকের মধ্যেই শিরোপার কাছাকাছি মেসির মায়ামি।

এএইচএস