দলবদলের বাজার শুরু হওয়ার পর থেকেই পিএসজিতে চলছে চরম নাটকীয়তা। যার কেন্দ্রে আছেন বিশ্বকাপজয়ী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। ক্ষণে ক্ষণে তাকে নিয়ে চিন্তা-ভাবনায় বদল আনছে পিএসজি। ‍দুদিন আগেও এমবাপেকে তারা পুরো মৌসুম বেঞ্চে রাখার পরিকল্পনার কথা শোনা গিয়েছিল। তবে মৌসুমের প্রথম ম্যাচে জয়বঞ্চিত পিএসজি তাদের সেই অবস্থান থেকে সরে এসেছে। তারকা ফরোয়ার্ডকে ক্ষমা করার কথা ভাবছে ক্লাবটি।

এক বিবৃতিতে পিএসজি কর্তৃপক্ষ বলছে, ‘পিএসজির সঙ্গে লঁরিয়ে’র ম্যাচের আগে ক্লাব ও এমবাপের মধ্যে একটি গঠনমূলক এবং ইতিবাচক বৈঠক হয়েছে। এরপর থেকে এই তারকা ফুটবলার পিএসজির প্রথম স্কোয়াডের অনুশীলনে যোগ দিয়েছেন।’

২০২৪ সাল পর্যন্ত ফরাসি চ্যাম্পিয়নদের সঙ্গে চুক্তি এমবাপের। তার মানে এক মৌসুম পরই তিনি ফ্রি এজেন্ট হয়ে যাবেন। সঙ্গে এক বছর প্যারিসে থাকলে মোটা অঙ্কের বোনাসও ঘরে তুলবেন ২৪ বছর বয়সী এই ফরাসি স্ট্রাইকার। রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সময়ও তার বেতনটা বেশি হবে। এসব চিন্তা করেই হয়তো প্যারিসে থেকে যাচ্ছেন তিনি।

আরও পড়ুন >> সব হিসেব পাল্টে সৌদিতে যাচ্ছেন নেইমার!

তবে পিএসজি কড়া ভাষায় তাকে জানিয়েছিল- হয় ক্লাব ছাড়ো নয়তো চুক্তি নবায়ন করো। এর কোনটি না করলে পুরো মৌসুম বেঞ্চে বসিয়ে রাখার হুমকিও দিয়েছিল ক্লাবটি। ওই সময় গুঞ্জন বেরিয়েছিল- বেঞ্চে বসে মৌসুম কাটাতেও রাজি তিনি। তারপরও চুক্তি নবায়ন করবেন না। দুপক্ষের এমন কঠোর অবস্থানের পর আপাত দৃষ্টিতে ক্লাবই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মনে করা হয়। সে কারণেই হয়তো দলের বড় তারকাকে তারা বসিয়ে রাখার চেয়ে ক্লাবের পক্ষে মাঠে কাজে লাগাতে চাইছে!

এর আগে বার্সেলোনা ছেড়ে আরেক ফরাসি ফরোয়ার্ড উসমান ডেম্বেলের পিএসজিতে যোগ দেন। তার সঙ্গে প্যারিসের ক্লাবটির ২০২৮ পর্যন্ত চুক্তি সম্পন্ন হয়েছে। তবে কিছু প্রক্রিয়া থাকায় পিএসজির প্রথম ম্যাচে খেলতে পারেননি ডেম্বেলে। তবে ম্যাচটি চলাকালে তাকে এমবাপের সঙ্গে গ্যালারিতে হাজির হতে দেখা গেছে। এর আগে ডেম্বেলেকে প্যারিসে স্বাগত জানিয়েছেন বন্ধু এমবাপে। নিজের ইনস্টাগ্রামে ফ্রান্স জাতীয় দলের ফরোয়ার্ড ডেম্বেলের হাতে থাকা পিএসজির জার্সির ছবি পোস্ট করে লিখেছেন, ‘ঘরে ফেরায় স্বাগত, ভাই। তোমাকে এখানে দেখে খুব খুশি। অভিযান শুরু।’

আগের মৌসুমটা আশানুরূপ কাটেনি প্যারিসের ক্লাবটির। সান্ত্বনা হিসেবে কেবল লিগ ওয়ানের শিরোপা মেসি-এমবাপেদের কপালে জুটেছিল। পরবর্তীতে অস্বস্তির দুটি মৌসুম শেষে আর্জেন্টাইন মহাতারকা যোগ দেন আমেরিকান ক্লাব ইন্টার মায়ামিতে। সেখানে তিনি কতটা স্বস্তিতে আছেন, সেটি সাম্প্রতিক পারফরম্যান্স এবং অনুশীলনের ছবিতে নজর দিলেই টের পাওয়া যায়। এছাড়া এমবাপেও অনেকদিন ধরে পিএসজি থেকে ‘যাই যাই’ করছেন। তার সম্ভাব্য গন্তব্য হতে পারে রিয়াল মাদ্রিদ। এ নিয়ে আগ্রহী এমবাপে-রিয়াল ‍দুপক্ষই। এর মাঝে আবার অবিশ্বাস্য অঙ্কের প্রস্তাব নিয়ে আলোচনায় বসতে চেয়েছিল সৌদি আরবের ক্লাব আল-হিলাল। কিন্তু ফরাসি তারকা ক্লাবটির প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎই করেননি। তার মূল লক্ষ্য যে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

এএইচএস