দিনে দিনে জটিল হচ্ছে নেইমার জুনিয়ারের দলবদল পরিস্থিতি। নেইমার আগেই জানিয়েছেন তিনি ক্লাব ছাড়তে চান। যদিও পরবর্তীতে এমন তথ্য নাকচ করে দিয়েছেন তার বাবা। এবার নতুন খবর, পিএসজি নিজেই নেইমারকে ক্লাব ছাড়ার জন্য বার্তা দিয়েছে। তবে, নেইমারের বর্তমান বয়স এবং চুক্তির শর্ত অনুযায়ী, খুব সহজে পিএসজিকে বিদায় বলতে পারবেন না এই ব্রাজিলিয়ান। 

ফ্রান্সের সংবাদমাধ্যম ‘আরএমসি স্পোর্টস’ জানিয়েছে, পিএসজির ক্রীড়া পরিচালক লুইস কাম্পোস ও কোচ লুইস এনরিকে ক্লাবের পাঁচ খেলোয়াড়ের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে ছিলেন নেইমার, মার্কো ভেরাত্তি, হুগো একিটেকে, রেনাতো সানচেস ও হুয়ান বের্নাট। তাদের জানিয়ে দেওয়া হয়েছে, পিএসজির আগামী পরিকল্পনায় তারা নেই। তাই নতুন ক্লাব খুঁজতে বলে দেওয়া হয়েছে এই পাঁচ খেলোয়াড়কে।

তবে নেইমারের বিদায় অতখানি সহজ হচ্ছেনা।  স্পেনের গণমাধ্যম মুন্ডো দেপোর্তিভোর প্রতিবেদনে দাবি করা হয়েছে, পিএসজি এককভাবে নেইমারকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারবে না। সিদ্ধান্তটা হতে হবে দুই পক্ষেরই সম্মতির ভিত্তিতে। কারণ, গত দলবদলের মৌসুমেই ব্রাজিল তারকা তার চুক্তিপত্রের একটি শর্ত কার্যকর করেছিলেন, সেই সুবাদেই নেইমারের চুক্তির মেয়াদ আরও দুই বছর বেড়ে ২০২৭ সাল পর্যন্ত হয়েছে। 

মুন্ডো দেপোর্তিভোর খবরে বলা হয়েছে, ২৮ বছর কিংবা তার বেশি বয়সী কেউ কোন ক্লাবের সঙ্গে চুক্তি করলে বা নবায়ন করলে ফিফার আইনের অধীন এমনিতেই দুই বছরের জন্য সুরক্ষিত থাকবেন। মানে, খেলোয়াড় রাজি না থাকলে এই দুই বছরের মধ্যে ক্লাব চাইলেই তাকে বের করে দিতে পারবে না।

আরও পড়ুন: এখনও মেসির জার্সি বিক্রি করছে পিএসজি!

এই হিসেবে নেইমারকে চাইলেই ক্লাবছাড়া করতে পারবে না পিএসজি। বার্সেলোনা নেইমারকে বড় অঙ্কের ট্রান্সফার ফিতে আনতে সক্ষম না। যদিও নেইমার নিজে বার্সায় যেতে আগ্রহী। অন্যদিকে চেলসি এবং সৌদি ক্লাব আল-হিলাল তাকে দলে ভেড়াতে চাইলেও নেইমার তাতে সায় দিবেন কিনা তা নিয়ে সংশয় আছে। যদিও পিএসজি এতে সহজেই রাজি। 

এদিকে পিএসজির সবশেষ অনুশীলনে দেখা যায়নি নেইমার ও ভেরাত্তিকে। নতুন মৌসুম শুরুর আগে খেলোয়াড়দের অফিশিয়াল ফটোসেশনেও তাঁদের রাখেনি পিএসজি। অবশ্য আরেক তারকা কিলিয়ান এমবাপ্পেও ছিলেন না। নেইমার ও ভেরাত্তি ইনডোরে নিজ নিজ অনুশীলন সেরেছেন।

জেএ