চলতি বছরের জুন মাস শেষ হতেই পিএসজি অধ্যায়ের ইতি ঘটে গেছে লিওনেল মেসির। এর আগেই তিনি আমেরিকান ফুটবলে যাত্রা শুরুর ঘোষণা দিয়ে দেন। ফরাসি ক্লাবটির সঙ্গে সব সম্পর্ক অনেক আগেই চুকিয়েছেন, এমএলএস ক্লাব ইন্টার মায়ামির হয়ে ইতোমধ্যে চারটি ম্যাচও খেলেছেন মেসি। কিন্তু এখনও আর্জেন্টাইন মহাতারকার নাম ও ব্র্যান্ড ভ্যালু ব্যবহার করার অভিযোগ উঠেছে পিএসজির বিরুদ্ধে। দেশটির সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস এই তথ্য নিশ্চিত করেছে।

তারা বলছে, বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক পিএসজিতে ৩০ নম্বর জার্সি পরে খেলেছিলেন। তিনি ক্লাব ছেড়ে যাওয়ার দুই মাস হয়ে গেলেও এখনও তাদের স্টোরে ঝুলছে মেসির জার্সি। 

ড্যানি গিল নামে এক সাংবাদিক এরকম একটি ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন। পরবর্তীতে মুহূর্তেই সেটি ভাইরাল হয়ে যায়। তবে বর্তমানে বিক্রিতে রেকর্ড গড়েছে মায়ামিতে পরা মেসির ১০ নম্বর জার্সিটি। তারকা ক্রীড়াবিদ টম ব্র্যাডি, লেব্রন জেমস এবং ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে মেসির মায়ামির জার্সিটি এখন বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত জার্সি। তাও এই রেকর্ড হয়েছে মাত্র ২৪ ঘণ্টায়। কয়েক দিন আগে এমএলএস-এর ই-কমার্স সহযোগি ফ্যানাটিকস এই তথ্য জানিয়েছিল।

আরও পড়ুন >> বিশ্ব রেকর্ড গড়ল মেসির জার্সি

বার্সেলোনা ছেড়ে অস্বস্তি নিয়ে ফরাসি ক্লাবে দুই মৌসুম কাটিয়েছেন মেসি। যেখানে উগ্রপন্থী আল্ট্রাস সমর্থকদের দুয়ো এবং সমালোচনার মুখেই তার বেশিরভাগ সময় কেটেছে। কিন্তু নতুন ঠিকানা মায়ামিতে সম্পূর্ণ ভিন্ন চিত্র মেসির। টানা ১১ পরাজয় নিয়ে ধুঁকতে থাকা ক্লাবটি তার উপস্থিতি পেয়েই যেন জ্বলে উঠেছে। সামনে থেকে দেওয়া এই তারকা ফরোয়ার্ডের নেতৃত্বে টানা চার ম্যাচে জয় পেয়েছে আমেরিকান ক্লাবটি।

আরও পড়ুন >> মেসির ট্রান্সফার নিয়ে প্রশ্ন তোলা খেলোয়াড়কে দল থেকে ছাঁটাই!

এখন পর্যন্ত মায়ামির গোলাপী জার্সিতে চার ম্যাচে ৭ গোল করেছেন মেসি, করিয়েছেন একটি গোলও। যার ওপর ভর করে ডেভিড বেকহামের দল লিগস কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে। তাই তার সময়টা কতটা স্বস্তিদায়ক কাটছে, সেটি আর বলার অপেক্ষা রাখে না। তার সঙ্গে বাড়তি হিসেবে পেয়েছেন সাবেক দুই বার্সা সতীর্থ সার্জিও বুসকেটস ও জর্দি আলবাকে।

এমন অবস্থায়ও পিএসজির স্টোরে মেসির জার্সি দেখতে পাওয়ার বিষয়টি বেশ অবাক করার মতো। যদিও কিছুদিনের মধ্যে শুরু হতে যাওয়া নতুন মৌসুমে পিএসজিতে ৩০ নম্বর জার্সিতে নতুন কাউকেই দেখা যেতে পারে। ক্রিশ্চিয়ানো রোনালদোর জাতীয় দলের সতীর্থ গনসালো রামোস সম্প্রতি বেনফিকা থেকে এই মৌসুমের জন্য ধারে ফরাসি শিবিরে যোগ দিয়েছেন। তার গায়ে উঠতে পারে আগের মৌসুমে মেসির পরা ৩০ নম্বর জার্সিটি।

আরও পড়ুন >> চার ম্যাচেই রেকর্ডবুকে মেসি

এদিকে আরেক পোস্টার বয় কিলিয়ান এমবাপের সঙ্গেও পিএসজির সম্পর্কে শীতলতা চলছে। তিনি ক্লাবটি ছেড়ে যেতে চাওয়ায় নানা কৌশলে তাকে আটকে রাখায় চেষ্টা করছে কাতারি মালিকানাধীন দলটি। তবে এমবাপের মূল লক্ষ্য রিয়াল মাদ্রিদের হয়ে খেলা। সে কারণে সৌদি আরবের ক্লাব আল হিলাল তাকে অবিশ্বাস্য প্রস্তাব দিলেও তিনি তাতে সাড়া দেননি। ফলে পার্ক দ্য প্রিন্সেসের হয়ে ফরাসি তারকা সর্বশেষ ম্যাচ খেলে ফেলেছেন বলে ধারণা করছেন অনেকে।

এএইচএস