স্পেনের সোনালী যুগের তারকা ফুটবলার আন্দ্রেস ইনিয়েস্তা। ২০১০ সালে জাতীয় দলের হয়ে তিনি বিশ্বকাপও জিতেছেন। তবে আন্তর্জাতিক ‍ফুটবল ছাড়ার পর এখনও ক্লাব ফুটবলের খেলা চালিয়ে যাচ্ছেন ইনিয়েস্তা। যুব বয়স থেকে শুরু করে তিনি ১৮ বছর খেলেছেন বার্সেলোনার হয়ে। এর মাঝে লম্বা একটা সময় তার সতীর্থ ছিলেন লিওনেল মেসি। দুই তারকাকে আবারও একই দলের হয়ে খেলতে দেখার আশা ছিল ভক্তদের। কিন্তু সেই সম্ভাবনা এড়িয়ে ইনিয়েস্তা সংযুক্ত আরব আমিরাতের ক্লাবে নাম লিখিয়েছেন।

এমিরেটস এফসির সঙ্গে আগামী বছরের জুন পর্যন্ত চুক্তির সম্ভাবনা রয়েছে সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডারের। শর্ত অনুযায়ী, চাইলে ইনিয়েস্তা আরও এক বছরের জন্য চুক্তি নবায়ন করতে পারবেন। ১৯ আগস্ট আল ওয়াসলের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২৩-২৪ মৌসুমের প্রো-লিগ অভিযান শুরু করবে ক্লাবটি।

আরও পড়ুন >> মেসির ট্রান্সফার নিয়ে প্রশ্ন তোলা খেলোয়াড়কে দল থেকে ছাঁটাই!

এর আগে ২০১৮ সালে বার্সেলোনা ছেড়ে ইনিয়েস্তা জাপানের ভিসেল কোবেতে নাম লেখান। তাদের হয়ে সব মিলিয়ে ১৩৪টি ম্যাচ খেলেছেন ইনিয়েস্তা। গোল করেছেন ২৬টি। জিতেছেন ২০১৯ সালের এমপেরর কাপ ও ২০২০ সালের জাপানিজ সুপার কাপ। পরবর্তীতে চলতি বছরই চুক্তির মেয়াদ বাকি থাকা সত্ত্বেও তাকে ছেড়ে দেয় ক্লাবটি। তবে ইনিয়েস্তা এখনই ফুটবল ছাড়ছেন ওই সময় ঘোষণা দেন।

 

আরও পড়ুন >> চার ম্যাচেই রেকর্ডবুকে মেসি

একইসঙ্গে আবারও কাতালান ক্লাবের হয়ে খেলার আশাপ্রকাশ করেছিলেন ইনিয়েস্তা। তবে পরবর্তীতে মেসির মায়ামিতে তিনি যোগ দেবেন বলে গুঞ্জন ওঠে। এর আগে তারা দুজন ১৬ বছর একসঙ্গে বার্সেলোনায় খেলেছেন। পরবর্তীতে ২০০৯ ও ২০১৫ সালে একসঙ্গে দুবার ট্রেবল জিতেছেন মেসি-ইনিয়েস্তা। ছোট–বড় মিলিয়ে দুজনে মিলে বার্সেলোনায় জিতেছেন ৩০টি শিরোপা।

এএইচএস