আগের মৌসুমেও চোটের কারণে জাতীয় দল এবং আর্সেনাল কাউকেই পুরো সময় দিতে পারেননি গ্যাব্রিয়েল জেসুস। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া ব্রাজিলের চিন্তা বাড়িয়ে দিয়েছিল তার চোট। এরপর পাঁচ মাস জেসুস মাঠের বাইরে ছিলেন। নতুন মৌসুম শুরুর আগে আবারও আর্সেনালের দুশ্চিন্তা বাড়িয়ে দিলেন এই তারকা ফরোয়ার্ড। পুরনো চোটের কারণে তিনি হাঁটুতে অস্ত্রোপচার করিয়েছেন, ফলে মৌসুমের শুরুতে তাকে মাঠে পাচ্ছে না মিকেল আর্তেতার দলটি।

আর্সেনাল কোচ আর্তেতা জানিয়েছেন, স্ট্রাইকার জেসুস কয়েক সপ্তাহ মাঠের বাইরে থাকবেন। গতকাল (বুধবার) থেকে এমিরেটস কাপের লড়াইয়ে মোনাকোর বিপক্ষে লড়াই শুরু হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির। ম্যাচটি ১-১ ব্যবধানে ড্র হওয়ার পর গানাররা টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে জয় পায়। সেই ম্যাচেও ২৬ বছর বয়সী এই ব্রাজিলিয়ানকে পাননি সাবেক ইংলিশ চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন >> শূন্য হাতেই ফিরছেন ‘কুইন অব ফুটবল’

ওই ম্যাচের পরই আর্তেতা জেসুসের অস্ত্রোপচারের বিষয়টা জানান, ‘হাঁটুর চোটে কিছুদিন ধরেই অস্বস্তিতে ছিল জেসুস। দুর্ভাগ্যবশত, তা থেকে মুক্তি পেতে আজ সকালে তার ছোট একটা অস্ত্রোপচার হয়েছে। যদিও এটা খুব বড় কিছু নয়, তবে সে সম্ভবত কয়েক সপ্তাহের জন্য বাইরে থাকবে।’

গত মৌসুমেও অনেকটা সময় ধরে উড়তে থাকা আর্সেনাল শেষ দিকে ম্যানচেস্টার সিটি থেকে শীর্ষস্থান ও শিরোপা খোয়ায়। নতুন মৌসুমে নিশ্চয়ই পুনরায় সেই দৃশ্য দেখতে চায় না ক্লাবটি। তাই শুরুতে জেসুসের অনুপস্থিতি বড় ধাক্কা বলে মন্তব্য করেছেন আর্তেতা, ‘এটা আমাদের জন্য বড় ধাক্কা। কারণ, সে তার সেরাটায় পৌঁছেছিল, বিশেষ করে বার্সেলোনার বিপক্ষে সে যেভাবে খেলেছে। সে দারুণ একটা অবস্থায় ছিল, কিন্তু এখনই তাকে হারালাম। আমাদের একটা সিদ্ধান্ত নিতে হতো, সেরা সিদ্ধান্ত হচ্ছে ফুটবলারকে রক্ষা করা। দ্রুতই তাকে পাওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

আরও পড়ুন >> কিংবদন্তি কোচের সম্মানে আর্সেনালের ভাস্কর্য

মোনাকোর সঙ্গে ম্যাচটির আগে প্রাক্‌-মৌসুম প্রস্তুতি পর্বে ম্যানচেস্টার ইউনাইটেড ও বার্সেলোনার মুখোমুখি হয়েছিল আর্সেনাল। ম্যানইউর বিপক্ষে হারলেও আর্তেতার শিষ্যরা বাকি দুই ম্যাচ জিতেছে। বার্সেলোনা-ম্যানইউ’র বিপক্ষে খেলেছিলেন জেসুস। যেখানে মাঠের পারফরম্যান্সে বেশ উজ্জ্বল ছিলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

আগামী ৬ আগস্ট কমিউনিটি শিল্ডে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচ দিয়ে মৌসুম শুরু করবে আর্সেনাল। আর প্রিমিয়ার লিগে আর্সেনালের প্রথম ম্যাচ মাত্র ১০ দিন পরই। ১২ আগস্ট তারা খেলবে নটিংহাম ফরেস্টের বিপক্ষে।

এএইচএস