টনি অ্যাডামস, ডেনিস বার্গকাম্প, থিয়েরি অঁরি, কেন ফ্রায়ার ও হার্বার্ট চ‍্যাপম‍্যানের মতো কিংবদন্তি ফুটবলারদের ভাস্কর্য আগে থেকেই ছিল আর্সেনালের এমিরেটস স্টেডিয়ামের বাইরে। সেক্ষেত্রে প্রশ্ন হতে পারে ক্লাবটির কিংবদন্তি কোচ আর্সেন ওয়েঙ্গারের ভাস্কর্য বানাতে তারা বেশ দেরি করে ফেলেছে কিনা! তার জবাবটা তুলে রেখে অবশেষে এমিরেটস স্টেডিয়ামের বাইরে ইংলিশ জায়ান্টরা ওয়েঙ্গারের সম্মানে ব্রোঞ্জের একটি ভাস্কর্য উন্মোচন করেছে।

শুক্রবার (২৮ জুলাই) নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট এবং বিবৃতি দিয়ে এই তথ্য জানায় আর্সেনাল। ৩.৫ মিটার উচ্চতার এই ভাস্কর্যে ওয়েঙ্গারের হাতে রয়েছে প্রিমিয়ার লিগের ট্রফিও। আর্সেনালের হয়ে তিনি তিনটি প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছিলেন।

আরও পড়ুন >> ‌‘আর্সেনালের চ্যাম্পিয়ন হওয়ার চাবি নেইমার’

খেলোয়াড়ী জীবনের চেয়ে কোচিং ক্যারিয়ার অনেক সমৃদ্ধ কিংবদন্তি ওয়েঙ্গারের। এই ফরাসি কোচ ১৯৯৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত আর্সেনালের ডাগআউটে ছিলেন। তার হাত ধরে প্রিমিয়ার লিগ ছাড়াও গানাররা জিতে সাতটি এফএ কাপ ট্রফি। আগামী বুধবার (২ আগস্ট) মোনাকোর বিপক্ষে একটি প্রীতি ম্যাচে মুখোমুখি হবে আর্সেনাল। যেখানে ৭৩ বছর বয়সী ওয়েঙ্গারকে সম্মাননা জানানো হবে। এক সময় ফরাসি ক্লাবটির ডাগআউটেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

বর্তমানে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনে (ফিফা) কর্মরত ওয়েঙ্গারকে ছাড়া গত কয়েক মৌসুমেও ভালো খেলছে আর্সেনাল। মাইকেল আর্তেতার অধীনে গানাররা প্রিমিয়ার লিগের শিরোপার দৌড়ে ছিল দ্বিতীয়। ওয়েঙ্গার পরবর্তী সময়ে এটি ক্লাবটির সর্বোচ্চ সাফল্য।

সব প্রতিযোগিতা মিলিয়ে ১২৩৫টি ম্যাচে আর্সেনালের ডাগআউটে ছিলেন ওয়েঙ্গার। তার কোচিংয়ে ২০০৩-০৪ মৌসুমে প্রিমিয়ার লিগে ক্লাবটি অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হওয়ার অন‍ন‍্য কীর্তি গড়েছিল। তার কোচিংয়ে টানা ২০ বছর চ্যাম্পিয়ন্স লিগে খেলে আর্সেনাল। যদিও প্রতিযোগিতাটিতে তারা সর্বোচ্চ সাফল্যের দেখা পায়নি। ১৯৯১-৯২ মৌসুমে ইউরোপিয়ান কাপের পর ফরাসি কোচকে ছাড়া আসছে মৌসুমে প্রথমবারের মতো ইউরোপসেরার প্রতিযোগিতায় খেলবে আর্তেতার দলটি।

আর্সেনালের নির্বাহী ভাইস-চেয়ারম্যান টিম লিউইস বলেন, ‘আর্সেনালের জন্য অবদান এবং বৃহৎ সব অর্জনের কারণে আর্সেনকে (ওয়েঙ্গার) সর্বকালের ক্লাবসেরা ম্যানেজার হিসেবে বিবেচনা করছি। ক্লাব এবং সমর্থকদের অসংখ্য ট্রফি এবং দারুণ সব স্মৃতি উপহার দিয়েছিলেন তিনি। এমনকি এমিরেটস স্টেডিয়াম ছাড়ার সময়ও অপরাজিত থেকে এই ক্লাবে বিপ্লব ঘটিয়েছেন। ওয়েঙ্গারের প্রতি সম্মান এবং কৃতজ্ঞতা হিসেবে এই তাৎপর্যপূর্ণ ভাস্কর্য স্থাপন করা হয়েছে।’

এএইচএস