দলবদলের বাজারে এই মুহুর্তে সবচেয়ে আলোচিত নাম ফ্রান্সের স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। ফ্রেঞ্চ এই স্ট্রাইকারকে নিয়ে দড়ি টানাটানি যেন থামছেই না। বিশ্বের বিভিন্ন লিগের দলই আগ্রহ দেখিয়েছে তার জন্য। তবে, এমবাপের উদ্দেশ্য পরিষ্কার। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের প্রতিই আগ্রহ তার।

এমবাপেকে নিয়ে রিয়াল যখন উচ্ছ্বসিত, তখন চিরপ্রতিদ্বন্দ্বীদের এক অর্থে স্বাগতই জানালেন বার্সা সভাপতি হুয়ান লাপোর্তা। জানালেন, ফ্রেঞ্চ এই তরুণকে স্পেনে খেলতে দেখে আনন্দিত হবেন তিনি। 

বার্সা সভাপতি জানান, ‘আমি সবসময়ই প্রতিভাবান খেলোয়াড়দের প্রতিযোগিতায় পাবার পক্ষে। তারা লিগকে এবং সব ক্লাবকেই ভাল অবস্থানে নিয়ে যায়। কাগজে কলমে, এমবাপে অসাধারণ এক খেলোয়াড়। সে যেকোন ম্যাচেই পার্থক্য করে দিতে পারে। 

তবে, বিশ্বের অন্যতম সেরা এই খেলোয়াড়কে প্রতিপক্ষের দলে দেখেও ভীত নন লাপোর্তা, ‘আপনার সামনে যখন সে থাকবে, তখন বিষয়টা অবশ্যই জটিল। তবে, আমি আমার দল নিয়ে আত্মবিশ্বাসী। বার্সেলোনায় যেসব খেলোয়াড় আছে, আমার মতে, তারাই সেরা। আমরা এটা ভুলে যেতে পারিনা যে, দলটা এগারজনের আর একক খেলোয়াড়ের চেয়ে অবশ্যই দলকে প্রাধান্য দিতে হবে।’  

আরও পড়ুন: এমবাপেকে ছেড়েই দিচ্ছে পিএসজি 

দলবদলের ক্ষেত্রে এসময় সৌদি আরবের ক্লাবগুলোর সমালোচনাও করেছেন বার্সা সভাপতি, ‘আমি বুঝতে পারছি সৌদি আরব তাদের লিগকে এবং ক্লাবগুলোকে প্রচারণায় আনতে চায়। কিন্তু সম্মানের সাথেই বলছি, এসব করার জন্য অন্য উপায় আছে।' বার্সার সভাপতি যে সৌদি আরবের বর্তমান প্রচারণায় খুশি নন, তারই এক প্রমাণ এই বক্তব্য। 

সৌদি আরবের জন্য বেশকিছু উপদেশও দিয়ে রেখেছেন তিনি, ‘ফুটবলের উন্নয়নের জন্য ইউরোপে আমরা যেসব প্রযুক্তি আর পদ্ধতি ব্যবহার করি, তারা সেসবে বিনিয়োগ করতে পারে।'

জেএ