২০ বছরের পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন স্পেনের সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার ডেভিড সিলভা। আবেগধর্মী এক ভিডিওতে তিনি এই ঘোষণা দিয়েছেন। পায়ের লিগামেন্টে গুরুতর ইনজুরির কারণে ৩৭ বছর বয়সেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বকাপজয়ী এই তারকা। রোমাঞ্চকর ক্যারিয়ারের জন্য সিলভা ‘থ্যাংক ইউ ফুটবল’ বলে কৃতজ্ঞতাও জানিয়েছেন।

আজ (বৃহস্পতিবার) নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন স্প্যানিশদের জার্সিতে দুইবারের ইউরোজয়ী এই তারকা ফুটবলার। তিনি বলেন, ‘আজকের দিনটা আমার জন্য অত্যন্ত দুঃখের। আমি বিদায় বলছি যাকে জীবনের সবকিছু দিয়েছিলাম। আজ সতীর্থদের, সহকর্মীদের বিদায় বলার দিন। তারা আমার কাছে পরিবারের মতো। আমি তোমাদের (ভ্যালেন্সিয়া, এইবার, সেল্টা, ম্যানচেস্টার সিটি ও রিয়াল সোসিয়েদাদ) মিস করব। তোমাদের ধন্যবাদ, কারণ তোমরা আমাকে ঘরের মতো অনুভুতি দিয়েছো।’

মাত্র ২০ বছর বয়সেই ২০০৬ সালে স্পেনের হয়ে অভিষেক হয়েছিল ডেভিড সিলভার। ২০১৮ সালে তিনি শেষবার জাতীয় দলের হয়ে খেলেন। ২০১২ ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইতালির বিপক্ষে সিলভার হেডে দেওয়া গোলটি বেশ স্মরণীয়। অবশ্য সেই সময়ে সোনালী একটি প্রজন্ম পেয়েছিল স্পেন। ইকার ক্যাসিয়াস, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও রামোস, জাভি অ্যালেনসো, সার্জিও বুসকেটস, তোরেস ও ডেভিড ভিয়াদের মতো তারকা ফুটবলারদের সঙ্গে তিনি খেলেছিলেন।

জাতীয় দলের হয়ে ১২৫ ম্যাচে ৩৫ গোল ও ৩২টি অ্যাসিস্ট করেছেন সিলভা। একইসঙ্গে স্প্যানিশ জার্সিতে তিনি ফিফা বিশ্বকাপ ও দুটি ইউরোর শিরোপাও জিতেছেন।

ক্লাব ক্যারিয়ারের বড় একটা অংশ ম্যানচেস্টার সিটির জার্সি গায়ে খেলেছেন এই মধ্যমাঠের তারকা। ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি ক্লাবটির হয়ে ৪৩৬ ম্যাচ খেলেছেন। যেখানে তার গোল ৭৭টি ও ১৪০টি অ্যাসিস্ট। ক্লাবের সাফল্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ভিনসেন্ট কোম্পানি ও সার্জিও আগুয়েরোর পাশাপাশি ইতিহাদ স্টেডিয়ামের বাইরে সিলভার ভাস্কর্য স্থাপন করা হয়।

এরপর রিয়াল সোসিয়েদাদে নাম লেখান সিলভা। ২০২১ সালে ৩৪ বছর বয়সেও তিনি ক্লাবটিকে লিগ টাইটেল জিতিয়েছিলেন। এছাড়া ক্লাব ক্যারিয়ারে সবমিলিয়ে চারটি প্রিমিয়ার লিগ, দুটি এফএ কাপ, পাঁচটি কারাবো কাপ, দুটি কমিউনিটি শিল্প ও দুটি কোপা দেল রে জিতেছেন সিলভা।

এএইচএস