অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চলমান মেয়েদের ফুটবল বিশ্বকাপে ইতোমধ্যে একটি ম্যাচ খেলে ফেলেছে আর্জেন্টিনা। ফিফা র‌্যাংকিংয়ে ২৫-এর বাইরে থাকা দলটি প্রথম খেলায় ইতালির কাছে ১-০ গোলে হেরে যায়। তবে সেসব ছাপিয়ে আলোচনায় আর্জেন্টাইন ফুটবলার ইয়ামিলা রদ্রিগেজ। মূলত পতুর্গিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর ট্যাটু আঁকায় তিনি সমর্থকদের তোপের মুখে পড়েন। যার কারণে ইয়ামিলা বেশ হতাশ, একইসঙ্গে জানিয়েছেন তিনি ‘এন্টি-মেসি’ (মেসিবিরোধী) নন।

গত সোমবার আর্জেন্টিনার হয়ে মেয়েদের বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে নেমেছিলেন ২৫ বছর বয়সী ইয়ামিলা। যেখানে তার বাঁ পায়ের নিচের অংশে আঁকা রোনালদোর ট্যাটু দেখা যায়। অবশ্য তার ওপরেই আছে দিয়াগো ম্যারাডোনার ট্যাটুুও। তবে লিওনেল মেসির সঙ্গে দ্বৈরথের সূত্র ধরে রোনালদোর ট্যাটু দেখে খেপেছেন সমর্থকরা।

ইয়ামিলা রদ্রিগেজের ইনস্টাগ্রাম স্টোরি

এরপর নিজের ইনস্টাগ্রামে তার জবাবও দিয়েছেন ইয়ামিলা, ‘দয়া করে থামুন, যথেষ্ট হয়েছে। আমার সময়টা এমনিতেই ভালো যাচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘আমাকে এন্টি-মেসি বলা বন্ধ করুন। এমন কিছু বলবেন না, যা আমি বলিনি। তবে এটা সত্য যে আমি খারাপ সময় কাটাচ্ছি (যখন দেশের প্রতিনিধিত্ব করতে বিশ্বকাপ খেলতে এসেছি)। তোমাদের (ভক্ত-সমর্থক) জন্য এই খারাপ সময়ে পড়েছি, আমাকে নিয়ে নির্বিচারে নৃশংস কথা ছড়ানো হচ্ছে। তোমাদের কী কোনো পছন্দের খেলোয়াড় কিংবা আদর্শ থাকতে পারে না?’

বর্তমানে খেলছেন এমন ফুটবলারদের মধ্যে এখনও সেরা ধরা হয় মেসি ও রোনালদোকে। পরস্পরের প্রতিদ্বন্দ্বীতায় ১২টি ব্যালন ডি’অরের নিষ্পত্তি হয়েছে। যদিও সর্বোচ্চ ৭টি ব্যালন ডি’অর জিতেছেন মেসি। স্প্যানিশ ফুটবলে দুজনই ছিলেন পরস্পরের তুমুল প্রতিদ্বন্দ্বী। বার্সেলোনার হয়ে মেসি এবং রিয়াল মাদ্রিদের হয়ে দীর্ঘ সময় ফুটবল ক্যারিয়ার গড়েছিলেন রোনালদো।

মেসিকে দেশের সেরা অধিনায়ক দাবি করে ইয়ামিলা রদ্রিগেজ বলছেন, ‘আমি কখনোই মেসিবিরোধী ছিলাম না, হবোও না। তিনি আমাদের জাতীয় দলের সেরা অধিনায়ক। কিন্তু আমি বলেছি আমার আদর্শ এবং অনুপ্রেরণা সিআরসেভেন। তার মানে এই না যে আমি মেসিকে ঘৃণা করি। আমি আরেকজন ফুটবলারকে পছন্দ করি, যিনি আমাকে বেশি অনুপ্রাণিত করেন। এখানে সমস্যাটা কোথায়?

‘আমরা কেবল নিজের দেশের খেলোয়াড়কেই পছন্দ করতে বাধ্য নই। দয়া করে বোঝার চেষ্টা করুন এটি ফুটবল, যেখানে প্রত্যেকেরই নিজস্ব স্বকীয়তা, উপস্থিতির ভিন্ন ধরন ও ফোকাসের বিষয় রয়েছে। তার মানে এই নয় যে বাকিরা তার আড়ালে পড়ে যাবে। যথেষ্ট হয়েছে, আপনাদের কথা আমাকে ক্লান্ত ও ব্যথিত করেছে’, যোগ করেন আর্জেন্টিনার এই নারী ফুটবলার।

আগামী ২৮ জুলাই বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামবে আর্জেন্টিনা, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

এএইচএস