অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে শুরু হয়েছে ফিফা নারী বিশ্বকাপ। বিশ্বকাপের আগে অবশ্য এক অনাকাঙ্ক্ষিত ঘটনায় রক্তাক্ত হয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। সেখানে অজ্ঞাত বন্দুকধারীর হামলায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। এই ঘটনায় কিছুটা উদ্বেগ তৈরি হলেও যথাসময়েই খেলা মাঠে গড়িয়েছে। উদ্বোধনী ম্যাচে নিজ দেশের সমর্থকদের দারুণ জয়ও উপহার দিয়েছে নিউজিল্যান্ড নারী দল।   

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা অবশ্য ম্যাচ শুরুর আগেই আশ্বস্ত করেছে সকলকে। বন্দুকধারীর হামলায় দুই ব্যক্তি নিহত হওয়ার বিষয়টিকে ‘বিচ্ছিন্ন ঘটনা’ হিসেবে আখ্যা দিয়েছে তারা। হামলার পরপরই ফিফা প্রেসিডেন্ট জিওভান্নি ইনফান্তিনো যোগাযোগ করেছেন নিউজিল্যান্ড সরকারের সাথে। 

নারী বিশ্বকাপ উপলক্ষে কয়েক সপ্তাহ ধরেই অকল্যান্ড শহরে জড়ো হতে শুরু করেছেন পর্যটকরা। বন্দুকধারী জায়গায় হামলা চালিয়েছেন, সেখান থেকে ফুটবল দর্শকদের নির্ধারিত জায়গা খুব বেশি দূরে নয়। এমনকি উদ্বোধনী ম্যাচের জন্য নির্ধারিত অকল্যান্ডের ইডেন পার্কও সেখান থেকে বেশ কাছেই। 

ঘটনার পর নিউজিল্যান্ড ফুটবলের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘এটা হতবাক করে দেওয়ার মতোই একটা ঘটনা। আমরা ভাবতেও পারছি না, এখানে এমন কিছু হতে পারে। তবে আমরা ফুটবল–সংশ্লিষ্ট সবার সর্বোচ্চ নিরাপত্তা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। তাদের সবাইকে আশ্বস্ত করতে চাই, তারা এই শহরে পুরোপুরি নিরাপদ।’

এদিকে বন্দুক হামলায় নিহতদের স্মরণে ম্যাচ শুরুর আগে এক মিনিটের নীরবতা পালন করেছে দুইদল। উদ্বোধনী ম্যাচে হানাহ উইলকিনসনের একমাত্র গোলে নরওয়েকে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।  

জেএ