গেল মৌসুমটা একেবারেই ভালো যায়নি ইংলিশ ক্লাব চেলসির। প্রিমিয়ার লিগে সাফল্যের খোঁজে দুইজন কোচকে বরখাস্ত পর্যন্ত করেছে। তারপরও ব্যর্থতা তাদের পিছু ছাড়েনি। টেবিলের ১২তম স্থানে থেকে লিগ শেষ করতে হয়েছে। যার বিরূপ প্রভাব পড়েছে ক্লাবটির স্পন্সরশিপেও। এরই মধ্যে ২০২৩-২৪ মৌসুমের জন্য চেলসি তাদের নতুন জার্সি উন্মোচন করেছে। তবে নতুন জার্সির সামনের অংশে কোনো স্পন্সর নেই। জানা যাচ্ছে, নতুন মৌসুমের জন্য এখনো কোনো স্পন্সর খুঁজে পায়নি ক্লাবটি। 

ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথমসারির ক্লাবগুলোর মধ্যে চেলসিই প্রথম, যারা প্রধান পৃষ্ঠপোষক ছাড়াই জার্সি প্রকাশ করল। গত মৌসুমের পরে টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান থ্রির সাথে চুক্তি শেষ হয়ে গেছে ব্লুজদের। কিন্তু গত মৌসুমে বাজে পারফরম্যান্সের পর পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানটি চুক্তি নবায়নে আর কোনো আগ্রহ দেখায়নি। 

এদিকে, দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চেলসির আলোচনা অনেক দূর এগিয়ে গিয়েছিল। প্যারামাউন্ট+ ও স্টেক নামের দুটি প্রতিষ্ঠানের সঙ্গে শেষ পর্যন্ত চুক্তি সই করতে পারেনি চেলসি। বেটিং প্রতিষ্ঠান স্টেকের সঙ্গে চুক্তিটি সম্ভব হয়নি প্রিমিয়ার লিগ সম্প্রচার প্রতিষ্ঠানের আপত্তির কারণে। চেলসি সমর্থকরাও বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে চেলসির বাণিজ্যিক চুক্তির বিরোধিতা করেছে। এক জরিপে দেখা গেছে ৭৭ শতাংশ সমর্থক চান না তাদের প্রিয় ক্লাবের জার্সিতে কোনো বেটিং প্রতিষ্ঠানের লোগো থাকুক। 

এপ্রিলে প্রিমিয়ার লিগ ঘোষণা দিয়েছে ২০২৫-২৬ মৌসুমের পর থেকে কোনো বেটিং প্রতিষ্ঠানের লোগো জার্সির সামনে থাকতে পারবে না। চেলসি জানিয়েছে আগামী ১৬ আগস্ট থেকে ওয়েবসাইটে ও তাদের নিজস্ব দোকানগুলোতে নতুন জার্সি পাওয়া যাবে। তিনদিন আগে লিভারপুলের বিরুদ্ধে ম্যাচ দিয়ে নতুন মৌসুম শুরু করতে যাচ্ছে চেলসি। ২৩ আগস্ট থেকে বড় পরিসরে জার্সি বিক্রি শুরু হবে। 

প্রাক-মৌসুম যুক্তরাষ্ট্র সফরেও চেলসিকে পৃষ্ঠপোষকবিহীন জার্সি পড়েই মাঠে নামতে হচ্ছে। এর আগে গত মৌসুমের শুরুতে নটিংহ্যাম ফরেস্টের জার্সিতেও কোনো পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের নাম ছিল না। 

এফআই