চলতি বছরের শুরু থেকেই বিশ্বজয়ী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে দলে ফেরানোর পরিকল্পনা আঁটছিল বার্সেলোনা। কিন্তু তাদের সামনে বাধা হয়ে দাঁড়ায় আর্থিক সংকট ও লা লিগার কঠোর অর্থনৈতিক নীতি। তবে সেসবও তারা ধীরে ধীরে কাটিয়ে উঠছিল। কয়েকজন ফুটবলারকে বিক্রি করে টাকা জমানোও শুরু করে কাতালান ক্লাবটি। তবুও শেষ পর্যন্ত তারা মেসিকে কেনার ব্যাপারে পূর্ণ নিশ্চয়তা দিতে পারেনি। সে কারণে তাদের প্রস্তাব উপেক্ষা করে ইন্টার মায়ামিতে যোগদানের ঘোষণা দেন মেসি। তবে এখনও তাকে ভোলেনি বার্সা!

তবে বার্সেলোনাতে মেসির পুনরায় যোগ না দেওয়ার পেছনে আরও একটি বড় কারণ ছিল। মূলত ২০২১ সালে কাতালান ক্লাবটি ছাড়ার সময় যে পরিস্থতি তৈরি হয়েছিল একই অবস্থায় পুনরায় পড়তে চাননি এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। ২১টি বসন্ত কাটানো এই মহাতারকাকে সে সময় আর্থিক সংকট দেখিয়ে অনেকটা জোর করেই বার্সা ছাড়তে হয়েছিল। এছাড়াও ফের বার্সার হয়ে মাঠে নামলে, স্বাভাবিকভাবেই ভালো পারফর্ম করার চাপ থাকত মেসির ওপর। কিন্তু ক্যারিয়ারের এই চূড়ান্ত সময়ে তিনি একইরকম চাপ নিতে চাননি।

আরও পড়ুন >> জন্মদিনে স্ক্যালোনিকে নিয়ে খেললেন মেসি, করলেন হ্যাটট্রিক

এছাড়া সৌদি আরবের লোভনীয় প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন মেসি। সবমিলিয়ে ৮ জুন মধ্যরাতে তিনি ইউরোপ ছেড়ে আমেরিকান সকার লিগে যাওয়ার ঘোষণা দেন। সেই বিষয়টি মানতে না পারলেও সাবেক তারকাকে শুভেচ্ছা জানায় বার্সেলোনা। তবে মেসির করা মন্তব্যের সঙ্গে তাল মিলিয়েই বার্সা কোচ জাভি হার্নান্দেজও তার যুক্তিতে সমর্থন দিয়েছেন। এবার মেসির জন্মদিনে বেশ আবেগধর্মী ভিডিও দিয়ে তাকে শুভেচ্ছা জানিয়েছে কাতালান ক্লাবটি।

গতকাল ছিল কাতার বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টাইন মহাতারকা প্রথম জন্মদিন। সে কারণে তার ৩৬তম জন্মদিনটাও বিশেষ। ওই ভিডিওতে বার্সার হয়ে করা মেসির কয়েকটি গোল জুড়ে দেওয়া হয়। ভিডিওটি শুরু হয় বার্সা সমর্থকদের উদ্দেশে দেওয়া তার বক্তব্যের একটি অংশ দিয়ে। কাতালান ক্লাবটির হয়ে ১৭ মৌসুমে অসাধারণ পায়ের জাদু দেখিয়েছেন এলএমটেন। তার ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বড় অর্জনগুলোও বার্সেলোনার হাত ধরে।

আরও পড়ুন >> শুভ জন্মদিন বিশ্বজয়ী খুদে জাদুকর

২০২১ সালে পিএসজিতে যোগ দেওয়ার আগে পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাতালান ক্লাবটিতে খেলেন তিনি। দলটির হয়ে সবচেয়ে বেশি ম্যাচ (৭৭৮) ও গোলের রেকর্ড (৬৭২) দুটিই তার। সর্বোচ্চ সাতটি ব্যালন ডি’অর জেতা মেসি বার্সেলোনার হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন। এর মধ্যে রয়েছে ১০টি লা লিগা, চারটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি উয়েফা সুপার কাপ, সাতটি কোপা দেল রে ও তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা।

নিজের শ্রেষ্ঠ জন্মদিনে মেসি নিজের শৈশবের ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজ ক্লাবের সঙ্গে কাটিয়েছেন। সেখানে অবশ্য দলটির বিপক্ষে আর্জেন্টিনার জার্সি গায়ে একটি প্রদর্শনী ম্যাচ খেলেছেন খুদে জাদুকর। মেসির সাবেক সতীর্থ ম্যাক্সি রদ্রিগেজ ওল্ড বয়েজে তিন বছর খেলার পর সদ্য অবসর নিয়েছেন। তাই একটি প্রদর্শনী ম্যাচের আয়োজন করা হয়েছিল। রদ্রিগেজই আমন্ত্রণ জানিয়েছিলেন সাবেক এই সতীর্থকে। গতকাল (২৪ জুন) মেসির জন্মদিনেই ম্যাচটির আয়োজন করা হয়।

আরও পড়ুন >> মেসির জন্মদিনে যা বললেন এমবাপে

ক্লাব ফুটবলে এবার সম্পূর্ণ নতুন পরিবেশে দেখা যাবে মেসিকে। আমেরিকান ফুটবলে আগামী ২১ জুলাই তার অভিষেক হতে পারে। ইতোমধ্যে মেসির সাবেক বার্সা সতীর্থ সার্জিও বুসকেটসও ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন।

এএইচএস