ফুটবলের মেগা টুর্নামেন্ট বিশ্বকাপের পরবর্তী আয়োজক দেশ যৌথভাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। সেই বিশ্বকাপ (২০২৬) আয়োজনে আয়োজকদের হাতে আরও চার বছর সময় রয়েছে। তবে তার আগেই যুক্তরাষ্ট্রকে প্রস্তুত করে তুলতে নতুন একটি সুযোগ দিয়েছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। ২০২৫ সালে দেশটিতে বসতে যাচ্ছে ক্লাব বিশ্বকাপের আসর। যেখানে প্রথমবারের মতো সর্বোচ্চ ৩২টি ক্লাব অংশ নেবে।

ফিফার এক সংবাদি বিজ্ঞপ্তিতে গতকাল (২৩ জুন) এই তথ্য জানানো হয়েছে। দুটি বিশ্বকাপ মিলিয়ে ২০২৪-২৬ সালে মোট তিনটি বড় ফুটবল টুর্নামেন্টের আয়োজক স্বত্ব পেয়েছে যুক্তরাষ্ট্র। আগামী পর দেশটিতে কোপা আমেরিকাও অনুষ্ঠিত হবে।

গত মার্চে ফিফা জানিয়েছিল, ২০২৫ সাল থেকে চার বছর পরপর অনুষ্ঠিত হবে ৩২ দলের ক্লাব বিশ্বকাপ। ক্লাব বিশ্বকাপকে সত্যিকার অর্থেই বৈশ্বিক রূপ দিতে ও টুর্নামেন্টের আবেদন আরও বাড়াতে এই উদ্যোগ নেয় তারা। এখনকার ৭ দলের ক্লাব বিশ্বকাপ বিলুপ্ত হয়ে যাবে এই বছরের পর থেকে। ইতোমধ্যে আসন্ন ক্লাব বিশ্বকাপের জন্য ৩২টি দলে কারা থাকবে সেটিও ঘোষণা হয়েছে।

এর আগে ফেব্রুয়ারিতেই বড় পরিসরে ক্লাব বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেয় ফিফা। যেখানে ইউরোপ থেকে ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি; আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের এবং আরেকটি স্বাগতিক দেশের।

জানা গেছে, নতুন এই ক্লাব বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ পাবে ২০২১ থেকে ২০২৪ সময়ের মধ্যে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকায় যারা মহাদেশীয় চ্যাম্পিয়নরা। সেই হিসেবে ২০২৫ ক্লাব বিশ্বকাপের টিকিট কাটা হয়ে গেছে রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যানচেস্টার সিটি, পালমেইরাস, ফ্ল্যামেঙ্গো, মন্তেরি (মেক্সিকো), লিওন (মেক্সিকো), আল আহলি (মিসর), ওয়াইদাদ কাসাব্লাঙ্কা (মরক্কো), উরাওয়া রেড ডায়মন্ডস (জাপান) ও আল হিলালের (সৌদি আরব)। বাকি দলগুলো ২০২৪ মহাদেশীয় প্রতিযোগিতা ও র‍্যাঙ্কিংয়ের ওপর নির্ভর করে চূড়ান্ত হবে।

২০০০ সালে ক্লাব পর্যায়ের বিশ্বকাপ চালু করে ফিফা। তবে বৈশ্বিক পর্যায়ে প্রত্যাশিত মাত্রার সাফল্য না পাওয়ায় এর কাঠামো বদলে ফেলার চিন্তাভাবনা চলছিল কয়েক বছর ধরে। অবশেষে টুর্নামেন্টটিকে বৈশ্বিক রূপ দেওয়ার সেই পরিকল্পনা বাস্তবায়ন হতে চলেছে।

এদিকে, একইসঙ্গে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আয়োজকের নামও জানিয়েছে ফিফা। আগামী ১০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর টুর্নামেন্টটি ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হবে। যদিও আসরটি হওয়ার কথা ছিল পেরুতে। তবে অবকাঠামোগত চাহিদা পূরণ করতে না পারায় তাদেরকে বাদ দেওয়া হয়। এর আগে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপও ইন্দোনেশিয়ায় হওয়ার কথা ছিল। কিন্তু ইসরায়েলের অংশগ্রহণে আপত্তি দেখানোয় শেষপর্যন্ত সেটি সরিয়ে নেওয়া হয় আর্জেন্টিনায়। যেখানে সম্প্রতি লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে চ্যাম্পিয়ন হয়েছে।

এএইচএস